বিজ্ঞাপন

‘ফেব্রুয়ারি বা তারও আগে আসতে পারে করোনার ভ্যাকসিন’

December 1, 2020 | 4:43 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নান বলেছেন, খুব তাড়াতাড়িই বাংলাদেশ করোনার ভ্যাকসিন পাবে। সেটা আগামী বছরের ফেব্রুয়ারি অথবা তারও আগে হতে পারে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমিতে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

আব্দুল মান্নান বলেন, ‘খুব তাড়াতাড়িই আমরা করোনার ভ্যাকসিন পেয়ে যাব বলে আশা করছি। সেটা ফেব্রুয়ারি বা তার আগেও হতে পারে। আর সেটা যদি আরও আগে সম্ভব হয় তাহলে আমরা আরও আগে পাব। কিন্তু এর আগ পর্যন্ত আমাদের বাঁচার ও সংক্রমণ ঠেকানোর একমাত্র পথ হচ্ছে মাস্ক পরে থাকা।’

বিজ্ঞাপন

তিনি বলেন, “কোভিড মোকাবিলায় সারাদেশে প্রচার-প্রচারণার মাধ্যমে ‘নো মাস্ক নো সার্ভিস’ বলা হচ্ছে। হাসপাতালগুলোতে সেকেন্ড ওয়েভ মোকাবিলার জন্য যাবতীয় প্রস্তুতি নিয়েছি।”

তিনি আরও বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, কেউ যদি সুরক্ষিত একটা মাস্ক পরতে পারেন তাহলে শতকরা ৯৫ শতাংশের চেয়ে বেশি নিরাপদ থাকবেন। কাজেই শিশু থেকে শুরু করে প্রত্যেককে মাস্ক পরতে হবে। মাস্ক পরে সামাজিক দূরত্ব মেনে চলাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মানতে হবে।’

বিজ্ঞাপন

ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে মহামারি মোকাবিলায় নিয়োজিত সামনের সারির কর্মী এবং গণমাধ্যমকর্মীরা অগ্রাধিকার পাবে বলে জানান স্বাস্থ্যসচিব। মহামারির সময় দায়িত্ব পালনকালে যেসব চিকিৎসকরা মারা গেছেন সরকার তাদের পরিবারের দায়িত্ব নেবে বলেও জানান তিনি।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানের আরও বক্তৃতা করেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জনস্বাস্থ্য) মো. মোস্তফা কামাল প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন