বিজ্ঞাপন

ফেসবুক কর্তৃপক্ষের মামলার গ্রহণযোগ্যতার বিষয়ে শুনানি ১৪ ডিসেম্বর

December 1, 2020 | 6:57 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ফেসবুক ডটকম ডট বিডির মালিকানা নির্ধারণ চেয়ে ফেসবুক কর্তৃপক্ষের করা মামলার গ্রহণযোগ্যতার বিষয়ে শুনানির তারিখ আগামী ১৪ ডিসেম্বর দিন ঠিক করেছেন আদালত।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ ডিসেম্বর) এই বিষয়ে শুনানির দিন ধার্য ছিল। কিন্তু এদিন ফেসবুকের মূল আইনজীবী অসুস্থ থাকায় শুনানি পেছানোর জন্য সময় আবেদন করা হয়। ঢাকার জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী সময় আবেদন মঞ্জুর করে আগামী ১৪ ডিসেম্বর পরবর্তী শুনানির জন্য তারিখ নির্ধারণ করেন।

এ বিষয়ে বাদীপক্ষের আইনজীবী এস এম আরিফুল ইসলাম জানান, এদিন মামলাটির গ্রহণযোগ্যতা ও ডোমেইন হস্তান্তর সংক্রান্ত সকল কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা চেয়ে করা আবেদনের ওপর শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু ফেসবুকের মূল আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম অসুস্থ। তাই আমরা শুনানির জন্য সময় আবেদন করেছিলাম। আদালত সেই আবেদন মঞ্জুর করেন।

বিজ্ঞাপন

এর আগে গত ২২ নভেম্বর ফেসবুকের পক্ষ থেকে ঢাকার জেলা জজ আদালতে এ মামলাটি দায়ের করা হয়।

মামলায় ডোমেইনটির ক্রেতা এ ওয়ান সফটওয়্যার এবং এস কে শামসুল ইসলামকে বিবাদী করা হয়েছে। এই ডোমেইনটি যাতে হস্তান্তর করতে না পারে সে বিষয়ে নিষেধাজ্ঞার আবেদনও করা হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, ২০১০ সালের ১৪ জানুয়ারি ফেসবুকের মূল ডোমেইনটি ফেসবুক কর্তৃপক্ষ টেলি যোগাযোগ কর্তৃপক্ষের (বিটিসিএল) কাছ থেকে প্যাটেন্টসহ কিনে নেয়। এরপর এ কোডসহ ‘ফেসবুক ডটকম ডট বিডি‘ নামে ডোমেইন নিতে গিয়ে ফেসবুক কর্তৃপক্ষ বিপাকে পড়ে। কারণ এই নামটি ২০০৮ সালেই নিজেদের নামে নিবন্ধন করে রেখেছিলেন ‘এ ওয়ান সফটওয়্যার’ ও এস কে শামসুল ইসলাম নামে এক ব্যক্তি। তাই ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশে কান্ট্রি কোডসহ নামটি নিবন্ধন্ধের চেষ্টা করেও ব্যর্থ হয়। এরপর এ ওয়ান সফটওয়্যারের কাছ থেকে এই ডোমেইন কেনার চেষ্টা করে ফেসবুক কর্তৃপক্ষ। তবে এই ডোমেইনটির দাম ৬ মিলিয়ন ইউএস ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় ৫১ কোটি টাকা। কয়েকবার আইনি নোটিশ দিয়েও ডোমেইনটি কেনার বিষয়ে সামনের দিকে এগুতে পারেনি ফেসবুক কর্তৃপক্ষ। এজন্য আইনের দিকে এগুচ্ছেন তারা।

সারাবাংলা/এআই/এমআই

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন