বিজ্ঞাপন

এফবিসিসিআইয়ের সিইও মাহফুজুল, ডেপুটি সিইও ফেরদৌস

December 2, 2020 | 6:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে যোগ দিয়েছেন মোহাম্মদ মাহফুজুল হক। একই সঙ্গে সংগঠনটির উপপ্রধান নির্বাহী কর্মকর্তা (ডেপুটি সিইও) হিসেবে যোগ দিয়েছেন গেডিয়ার জেনারেল (অব.) এস এম ফেরদৌস। এর মধ্যে দিয়ে প্রথমবারের মতো সংগঠনটি সিইও ও ডেপুটি সিইও পেল।

বিজ্ঞাপন

বুধবার (২ ডিসেম্বর) এফবিসিআইয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, সম্প্রতিকালে নতুন এই পদগুলো যুক্ত করা হয়েছে।

এফবিসিসিআইয়ের সিইও মোহাম্মদ মাহফুজুল হক অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব। তিনি ৩৪ বছরের বেশি সময় ধরে সিভিল সার্ভিস পেশাজীবী হিসেবে পাবলিক পলিসি, রুলস, রেগুলেশন, গাইডলাইন, স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিউর, কোড অব প্রাকটিসেস প্রণয়নের পাশাপাশি মাঠ পর্যায়ে এসব রীতিনীতি বাস্তবায়নে নেতৃত্ব দিয়েছেন। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন স্তরে তিনি প্রাতিষ্ঠানিক কাঠামো গঠন ও পুনর্গঠন, মানবসম্পদ ব্যবস্থাপনা, প্রশাসন ও আর্থিক ব্যবস্থাপনা, প্রকল্প ব্যবস্থাপনা, খাদ্য নিরাপত্তা ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যক্রম সমন্বয়, সামাজিক নিরাপত্তা বেষ্টনী ব্যবস্থাপনা এবং জীবন বিমা ব্যবস্থাপনায় কাজ করেছেন।

মোহাম্মদ মাহফুজুল হক চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার বাবুনগর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৮২ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে সম্মানসহ স্নাতক ও ১৯৮৩ সালে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৮৬ সালের ২১ জানুয়ারি তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন।

বিজ্ঞাপন

তিনি সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ফুড সেফটি অ্যান্ড ট্রেড, ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত সিআইআই ফুড সেফটি সামিট, জাপানের টোকিওতে অনুষ্ঠিত জিটুজি অ্যান্ড জিটুবি মিটিং বাই দ্য জিএফএসআই অ্যান্ড দ্য কনজ্যুমার গুডস ফোরামসহ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সম্মেলন, কর্মশালা ও প্রশিক্ষণে অংশ নেন। এছাড়া তিনি যুক্তরাজ্য, আয়ারল্যান্ড যুক্তরাষ্ট্র, সুইডেন, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, থাইল্যান্ড, শ্রীলংকা, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, ব্রাজিল, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কাজাখস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। ব্যক্তিগত জীবনে মোহাম্মদ মাহফুজুল হক তিন কন্যা সন্তানের জনক।

এফবিসিসিআইয়ের ডেপুটি সিইও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এস এম ফেরদৌস ১৯৬৪ সালে খুলনায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন। তিনি ১৯৮৪ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে ক্যাডেট হিসেবে যোগদানের পর ১৯৮৫ সালে কমিশনপ্রাপ্ত হন। সেনাবাহিনীর একজন গর্বিত সদস্য হিসেবে দীর্ঘ ৩৪ বছর ধরে দায়িত্ব পালন করে তিনি ২০১৯ সালের আগস্টে অবসর নেন। বাংলাদেশ সেনাবাহিনী ছাড়াও তিনি ওমানে বাংলাদেশ দূতাবাস লেবার কাউন্সেলর হিসেবে এবং সিয়েরা লিয়নে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীতে কাজ করেছেন।

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এস এম ফেরদৌস ১৯৮৫ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২০১৫ সালে তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্টের ওপর এমফিল সম্পন্ন করেন। তিনি যুক্তরাষ্ট্র, ভারত, চীন, সৌদি আরব, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, নেপাল, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ফ্রান্স, সুইজারল্যান্ড, ইতালি ও আইভরি কোস্টসহ পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। ব্যক্তিগত জীবনে ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এস এম ফেরদৌস এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন