বিজ্ঞাপন

শনিবার থেকে ১০ জেলায় অ্যান্টিজেন টেস্ট, ২০ মিনিটে ফল

December 2, 2020 | 8:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বল্প সময়ে নভেল নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তের লক্ষ্যে অবশেষে দেশে শুরু হতে যাচ্ছে অ্যান্টিজেন টেস্ট। আগামী শনিবার (৫ ডিসেম্বর) থেকে দেশের ১০টি জেলায় এই পদ্ধতিতে করোনা পরীক্ষা শুরু হবে। এই পদ্ধতিতে মাত্র ২০ মিনিটের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত করা সম্ভব হবে।

বিজ্ঞাপন

বুধবার (২ ডিসেম্বর) রাতে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, আরটি পিসিআর ল্যাব নেই— এমন ১০টি জেলায় আপাতত এই পরীক্ষা শুরু হবে। পরে পর্যায়ক্রমে অ্যান্টিজেন পরীক্ষার আওতা বাড়ানো হবে।

যে ১০টি জেলায় অ্যান্টিজেন পরীক্ষা শুরু হবে সেগুলো হলো— পঞ্চগড়, গাইবান্ধা, জয়পুরহাট, পটুয়াখালী, মেহেরপুর, মুন্সীগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, যশোর, মাদারীপুর ও সিলেট। এর মধ্যে সিলেটে শহীদ শামসুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতাল এবং বাকি ৯ জেলায় জেলা সদর হাসপাতালে এই টেস্ট করা হবে।

বিজ্ঞাপন

এদিকে অ্যান্টিজেন পরীক্ষার জন্য এই ১০ জেলার স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে সারাবাংলাকে জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা কেন্দ্রের (আইইডিসিআর) পরিচালক ডা. তাহমিনা শীরিন।

তিনি বলেন, আমাদের কাজ ছিল শুধু প্রশিক্ষণ দেওয়া। সেটা আমরা দিয়ে দিয়েছি। প্রতিটি জেলায় ১০ জন চিকিৎসক, ১০ জন মেডিকেল টেকনোলোজিস্ট ও ১০ জন পরিসংখ্যানবিদকে আমরা প্রশিক্ষণ দিয়েছি।

দেশে করোনাভাইরাস সংক্রমণের মাত্রা বাড়তে থাকলে সংশ্লিষ্টরা অ্যান্টিজেন পরীক্ষার অনুমতি দেওয়ার কথা বলে আসছিলেন। শেষ পর্যন্ত গত ১৭ সেপ্টেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব ডা. বিলকিস বেগমের সই করা এক চিঠিতে এই পদ্ধতিতে করোনা পরীক্ষায় সরকারের অনুমতি দেওয়ার কথা জানানো হয়। তবে এরপরও দেশে অ্যান্টিজেন টেস্ট চালু করা যায়নি।

বিজ্ঞাপন

এর আগে, গত ১০ জুলাই নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তে নমুনা পরীক্ষার সুযোগ প্রান্তিক পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটিও ঔষধ প্রশাসনকে অ্যান্টিজেন নির্ভর পরীক্ষার অনুমতির জন্য পরামর্শ দেয়। তবে এরপর দুই মাস পেরিয়ে গেলেও এই টেস্ট শুরু করতে পারেনি সরকার।

এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, অ্যান্টিজেন পরীক্ষার জন্য কোন কিটটি সবচেয়ে ভালো বা কার্যকর, সেটি নিশ্চিত না হওয়ার কারণে অ্যান্টিজেন পরীক্ষা শুরু করতে দেরি হয়েছে। শনিবার থেকে ১০টি জেলায় এই টেস্ট শুরু হচ্ছে।

উল্লেখ্য, সিঙ্গাপুরে প্রথম করোনা শনাক্তের জন্য র‌্যাপিড টেস্ট করা হয়। এরপর দক্ষিণ কোরিয়াতেও এই পদ্ধতিতে করোনা আক্রান্তদের শনাক্ত করা হয়। এরপর ধীরে ধীরে যুক্তরাষ্ট্র, ভারতসহ আরও কয়েকটি দেশে চালু হয় অ্যান্টিজেন টেস্ট। তবে এই পদ্ধতিতে পরীক্ষার জন্য প্রয়োজনীয় মানসম্পন্ন কিট তৈরি করে থাকে হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠান।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

অ্যান্টিজেন টেস্টের অনুমতি দিলো সরকার

করোনা শনাক্তে অ্যান্টিজেন টেস্ট চালু হবে কবে?

অ্যান্টিবডির ট্রায়াল শিগগিরই, অ্যান্টিজেন নিয়ে ভিন্ন চিন্তা

ডিসেম্বর থেকে অ্যান্টিজেন পরীক্ষা— আশাবাদ ডা. ফ্লোরার

অ্যান্টিজেন টেস্ট নিয়ে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশ

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন