বিজ্ঞাপন

সরাসরি করোনার ভ্যাকসিন কিনবে সরকার

December 2, 2020 | 8:23 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে দরপত্র আহ্বান ছাড়াই সরাসরি করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন কিনবে সরকার। সরাসরি ক্রয়পদ্ধতি অনুসরণ করে এই ভ্যাকসিন কেনার বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বিজ্ঞাপন

বুধবার (২ ডিসেম্বর) আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল  বৈঠকে এই প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্‌ মোস্তফা কামাল ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

অতিরিক্ত সচিব বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে একটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। সেখানে রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয়পদ্ধতি অনুসরণ করে কোভিড-১৯ ভ্যাকসিন কেনার জন্য পিপিআর, ২০০৮-এর বিধি ৭৬ (২)-এ উল্লিখিত মূল্যসীমার ঊর্ধ্বে ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

টেন্ডার পদ্ধতি অনুসরণ না করে কেন ভ্যাকসিন কেনা হচ্ছে— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আবু সালেহ্‌ মোস্তফা কামাল বলেন, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে কোভিড-১৯ ভ্যাকসিন সরাসরি ক্রয়পদ্ধতিতে কেনার জন্য স্বাস্থ্যসেবা বিভাগ থেকে প্রস্তাবটি এসেছিল। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি সেটা সুপারিশ করেছে। আর টাকা-পয়সার বিষয়টি ক্রয় সংক্রান্ত কমিটিতে যখন আসবে, তখন আলোচনা হবে।

বিজ্ঞাপন

৫ কোটি টাকার বেশি হবে বলেই পিপিআর অব্যাহতি নেওয়ার জন্য প্রস্তাবটি আনা হয়েছিল কি না— এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, পিপিআর অব্যাহতি নিতে আসেনি। পিপিআরের মধ্যেই সব নিয়ম অনুসরণ করে পিপিআর, ২০০৮-এর বিধি ৭৬ (২)-এ উল্লিখিত মূল্যসীমার ৫ কোটি টাকার বেশি হলেই এই কমিটি বিবেচনা করবে। পিপিআরের সেই ধারাটি অনুসরণ করার জন্যই এই কমিটিতে আনা হয়েছে।

এর আগে, গত ৩০ নভেম্বর সচিবালয়ে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে কোভিড-১৯ ‘সেকেন্ড ওয়েভ’ মোকাবিলা ও ভ্যাকসিন সংগ্রহের সবশেষ অগ্রগতি সম্পর্কে মন্ত্রিসভাকে জনানো হয়, গত ১৪ অক্টোবরে ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ডের কোভিড-১৯ ভ্যাকসিন বাংলাদেশ সরকারের কাছে তিন কোটি ডোজ বিক্রির প্রস্তাব প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন।

গত ৫ নভেম্বর স্বাস্থ্যসেবা বিভাগের সঙ্গে সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক সই হয়। এরপর ১৬ নভেম্বর অর্থ বিভাগ ভ্যাকসিন কেনার জন্য স্বাস্থ্যসেবা বিভাগকে ৭৩৫ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে। ভ্যাকসিন কেনার জন্য অর্থনৈতিক ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে প্রস্তাব পাঠালে এখন সে প্রস্তাবের অনুমোদন দিয়েছে।

বিজ্ঞাপন

ওইদিন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এক প্রশ্নের জবাব বলেন, মানুষকে এই ভ্যাকসিন বিনা পয়সায় দেওয়া হবে। টাকা সরকার দিচ্ছে। তিন কোটি ডোজ ভ্যাকসিন ফ্রি দেওয়া হবে।

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন