বিজ্ঞাপন

অনুমতি ছাড়া রাজধানীতে মিছিল-সমাবেশ করলে ব্যবস্থা: ডিএমপি

December 2, 2020 | 9:51 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগে থেকে অনুমতি না নিয়ে রাজধানী ঢাকায় কোনো ধরনের মিছিল কিংবা সভা-সমাবেশ আয়োজন না করতে সবাইকে অনুরোধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। অনুমতি না নিয়েই এ ধরনের কোনো কর্মসূচি পালন করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

বুধবার (২ ডিসেম্বর) সন্ধ্যায় ডিএমপির গণমাধ্যম শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইদানীং লক্ষ্য করা যাচ্ছে— ঢাকা মহানগর এলাকায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নিয়েই বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় সংগঠন সভা-সমাবেশ ও গণজমায়েতের মতো কর্মসূচি ঘোষণা দিচ্ছে। তাদের কর্মসূচি পালন করতে রাস্তায় নানা ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় যান ও জনমানুষের চলাচলে বিঘ্ন ঘটছে।

ডিএমপি বলছে, প্রচলিত আইনে বৈধ কোনো দল বা গোষ্ঠীর সমাবেশের স্বাধীনতা থাকলেও বাংলাদেশের সংবিধান অনুযায়ী জনশৃঙ্খলা বা জনস্বাস্থ্যের স্বার্থে আইনের দ্বারা আরোপিত যুক্তিসঙ্গত বিধিনিষেধ সাপেক্ষে শান্তিপূর্ণভাবে ও নিরস্ত্র অবস্থায় সমবেত হওয়ার এবং জনসভা ও শোভাযাত্রায় যোগদান করার অধিকার প্রত্যেক নাগরিকের আছে। এক্ষেত্রে সাধারণ জনগণের নাগরিক সুবিধা অক্ষুণ্ণ রাখা, শান্তিশৃঙ্খলা রক্ষা করা এবং যান চলাচল নিয়ন্ত্রণ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুবিধার্থে এ ধরনের কর্মসূচি পালন এবং শব্দযন্ত্র ব্যবহারের জন্য ডিএমপি অধ্যাদেশ অনুসারে ডিএমপি কমিশনারের পূর্বানুমতি নেওয়ার বাধ্যবাধকতা আছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এর ব্যতিক্রম হলে একদিকে যেমন মিছিল বা সমাবেশকারী ব্যক্তিদের শৃঙ্খলা বজায় রাখা এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয় না, অন্যদিকে কোনো কোনো দল বা গোষ্ঠী বেআইনি সমাবেশ আয়োজন করে জানমালের ক্ষতিসাধনসহ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনমন করার সুযোগ পায়।

এসব কারণে অনুমতি ছাড়া সভা-সমাবেশ আয়োজন না করার অনুরোধ জানিয়ে ডিএমপি’র বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা মেট্রোপলিটন পুলিশ ঢাকা মহানগরের নাগরিকদের জানমালের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে অনুমতি ছাড়া কোনো ধরনের মিছিল, সভা-সমাবেশসহ কর্মসূচি গ্রহণ এবং এজন্য শব্দযন্ত্র ব্যবহার করা থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করছে। অনুমতি না নিয়ে কেউ এ ধরনের কোনো কার্যক্রমে যুক্ত হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। ঢাকা মহানগরের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে এবং মহানগরে শান্তিশৃঙ্খলা ও জননিরাপত্তা বজায় রাখার জন্য সবার সহযোগিতা কামনা করেছে ডিএমপি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন