বিজ্ঞাপন

নকল করোনা টিকা নিয়ে ইন্টারপোলের হুঁশিয়ারি

December 3, 2020 | 11:56 am

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের প্রতিষেধক টিকা নকল করে বাজারে বিক্রি করতে পারে সংঘবদ্ধ অপরাধী চক্র – এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এদিকে, ইন্টারপোলের সদস্য ১৯৪ রাষ্ট্রের জন্য নকল করোনা টিকা ঠেকাতে গ্লোবাল অ্যালার্ট জারি করা হয়েছে। অপরাধী চক্র যেনো সরাসরি বা অনলাইনে কোভিড-১৯ এর ভুয়া টিকা বিক্রি করতে না পারে সেজন্য সংশ্লিষ্ট দেশগুলোর আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকতে বলেছে ইন্টারপোল।

এ ব্যাপারে ইন্টারপোলের মহাসচিব ইয়োরগেন স্টক বলেন, এক দিকে বিভিন্ন দেশের প্রশাসনিক কর্তৃপক্ষ যেমন কোভিড-১৯ টিকা বাজারে আনার প্রস্তুতি নিচ্ছে, অন্যদিকে অপরাধী চক্র টিকা সরবরাহ ব্যবস্থায় হস্তক্ষেপ বা বিঘ্ন ঘটানোর ছক কষছে।

এছাড়াও, অপরাধী চক্র ভুয়া ওয়েবসাইট এবং মিথ্যা রোগ নিরাময়ের কথা বলে সাধারণ মানুষকে তাদের প্রতারণার লক্ষ্যবস্তুতে পরিণত করতে চাইছে। তাদের ফাঁদে পা দিয়ে নকল টিকা গ্রহণ করে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি – এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে বলে উল্লেখ করেছেন ইন্টারপোল মহাসচিব।

বিজ্ঞাপন

অন্যদিকে, বিশ্বের প্রথম দেশ হিসেবে মানবদেহে করোনা টিকা প্রয়োগের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। এখন পর্যায়ক্রমে অন্যান্য দেশও করোনা টিকা প্রয়োগের অনুমোদন দিতে থাকবে – এই সুযোগে সাধারণ মানুষের দূর্বলতাকে পুঁজি করে নকল করোনা টিকা বাজারে বিস্তরভাবে ছড়িয়ে পড়তে পারে বলে মনে করছে ইন্টারপোল।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। তারপর থেকেই বিশ্বব্যাপী করোনা টিকা উদ্ভাবনের লক্ষ্যে ২০০ উদ্যোগ শুরুর কথা জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তার মধ্যে ফাইজার, মডার্নাসহ, অক্সফোর্ডের করোনা টিকা অনেক এগিয়ে ছিল। এছাড়াও, রাশিয়ার করোনা টিকা স্পুটনিক-৫ এবং চীনের সিনোভ্যাকের অগ্রগতিও উল্লেখযোগ্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন