বিজ্ঞাপন

প্রতিবন্ধিতা, অন্তর্ভুক্তি ও টেকসই উন্নয়ন

December 3, 2020 | 3:42 pm

যোশীয় সাংমা চিবল

বর্তমান বিশ্বে বহুল উচ্চারিত শব্দগুলো মধ্যে একটি হল টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন। জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ, প্রতিবন্ধিতা নির্বিশেষে সকলের জন্য সমান অধিকার ও আর্থ-সামাজিক সকল ক্ষেত্রে সকলের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করার নামই হল অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন। জাতিসংঘ গৃহীত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ এ যে ১৭ টি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় তার ৫ টির মধ্যেই প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তির কথা স্পষ্ট উল্লেখ রয়েছে যথা— শিক্ষা (৪), কর্মসংস্থান ও অর্থনীতি (৮), বৈষম্য হ্রাস (১০), টেকসই নগর (১১) এবং, উন্নয়নের জন্য অংশীদারিত্ব (১৭)। দারিদ্র্য দূরীকরন, শিক্ষা, কর্মসংস্থান, বৈষম্য দূরীকরণ, টেকসই নগর ইত্যাদি ক্ষেত্রগুলোতে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি হল টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের একটি গুরুত্বপূর্ণ সূচক। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও অন্তর্ভুক্তি উন্নয়ন লক্ষ্যমাত্রার দেওয়া কোন উপহার নয় বরং টেকসই উন্নয়ন অর্জনের এটি একটি বড় চ্যালেঞ্জ।

বিজ্ঞাপন

জাতিসংঘে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক আন্তর্জাতিক সনদ হল ইউএনসিআরপিডি এর অন্যতম অনুমোদনকারী দেশ বাংলাদেশ। ইউএনসিআরপিডির আলোকে বাংলাদেশ প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন প্রণয়ন করে ২০১৩ সালে। প্রনীত আইনে প্রতিবন্ধী ব্যক্তির সংজ্ঞা ও প্রতিবন্ধিতার ধরন ও প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সুস্পষ্টভাবে বর্ণিত থাকলেও প্রতিবন্ধীতা সম্পর্কে আজও মানুষের মাঝে এক ধরনের অস্পষ্ট ধারণা লক্ষ্য করা যায়। তাই প্রথমেই জানা দরকার প্রতিবন্ধিতা কি? প্রতিবন্ধিতার ইংরেজি প্রতিশব্দ Disability। প্রতিবন্ধিতা বা Disability হল মূলত প্রতিবন্ধী ব্যক্তি এবং তার প্রতি মানুষের দৃষ্টিভঙ্গীগত ও পরিবেশগত বাধার মধ্যকার আন্তঃসম্পর্কের পরিণতি, যা অন্যান্যদের সাথে সমতার ভিত্তিতে সমাজে পূর্ণ ও কার্যকর অংশগ্রহনে প্রতিবন্ধী ব্যক্তিদের বাধাগ্রস্থ করে। অর্থাৎ প্রতিবন্ধিতা মূলত তৈরি হয় তিনটি উপাদানের মাধ্যমে যথা— ১) ব্যক্তির শারীরিক, মানসিক, বুদ্ধিগত, বিকাশগত, ইন্দ্রিয়গত ক্ষতিগ্রস্থতা ও প্রতিকূলতা ২) তার প্রতি অন্যের দৃষ্টিভঙ্গিগত পার্থক্য এবং পরিবেশগত প্রতিবন্ধকতা ৩) সমতার ভিত্তিতে সমাজে পূর্ণ ও কার্যকর অংশগ্রহনে বাঁধা। মূলত এসব উপাদানের সমন্বয়েই প্রতিবন্ধিতা তৈরি হয়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই কেবল ব্যক্তির শারীরিক, মানসিক, ইন্দ্রিয়গত বৈশিষ্ট্যকেই প্রতিবন্ধিতা বলে মনে করা হয়। ইংরেজী Disable, Disabled, Disability শব্দগুলো এক মনে হলেও অর্থগত দিক থেকে ভিন্ন। ইংরেজী Disable এর শাব্দিক অর্থ হল অক্ষম, তাই Disability শব্দটিকে অনেকেই অক্ষমতা বলে মনে করেন, যেটিই মূলত একধরনের দৃষ্টিভঙ্গিগত বৈষম্য যা আবার প্রতিবন্ধিতার অন্যতম উপাদান।

প্রতিবন্ধিতা মূলত একটি বিকাশমান ধারণা। প্রতিবন্ধিতার ধারণাটি তাই যুগ যুগ ধরে পরিবর্তিত হয়ে আসছে। প্রতিবন্ধিতার ধারণাটি মূলত ৪ টি দিক থেকে ভাগ করা যায়। ১) বদান্যতা ধারণায় প্রতিবন্ধী ব্যাক্তিকে করুণার পাত্র হিসেবে দেখা হয়, মনে করা হয় কেবল সাহায্য ও সহযোগিতা ২) চিকিৎসাগত দিক থেকে প্রতিবন্ধিতা হল একটি চিকিৎসাগত ব্যাধি বা রোগ ৩) সামাজিক দৃষ্টিকোণ থেকে প্রতিবন্ধিতা হল সামাজিক বাঁধা যা অন্যের দৃষ্টিভঙ্গি ও পরিবেশগতভাবে তৈরি হয় এবং তাই এটি সামাজিক পরিবর্তনের দিকে জোর দেয় ৪) মানবাধিকারের দৃষ্টিকোন থেকে প্রতিবন্ধিতা হল মানববৈচিত্র্যের অংশ এবং তাই ব্যক্তি হিসেবে প্রত্যেকের মানবাধিকার নিশ্চিত করার ক্ষেত্রে জোর দেয়। বর্তমানে প্রতিবন্ধিতার ধারণাটি মানবাধিকারের দৃষ্টিকোণের উপর প্রতিষ্ঠিত। প্রতিটি ব্যক্তির মানবাধিকার এবং আর্থ-সামাজিক সকল ক্ষেত্রে তার অংশগ্রহন সুনিশ্চিত করার মাধ্যমেই অন্তর্ভুক্তিমূলক টেকসই উন্নয়ন সম্ভব।

আজ ৩ রা ডিসেম্বর, ২০২০ আন্তর্জাতিক প্রতিবন্ধী ব্যাক্তি দিবস। ১৯৯২ সাল থেকে প্রতিবছর বিশ্বব্যাপী এদিনটি পালিত হচ্ছে। এবছর দিবসটির প্রতিপাদ্য হল ‘কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করি, নতুনভাবে টেকসই সমাজ গড়ি।’

বিজ্ঞাপন

লেখক- যোশীয় সাংমা চিবল
শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/আরএফ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন