বিজ্ঞাপন

প্রাথমিকের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা যাবে ‘নগদে’

December 3, 2020 | 3:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রাথমিক শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে মোবাইল ব্যাংকিং সেবা ‘নগদ’র মাধ্যমে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা বিতরণের উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

বিজ্ঞাপন

গেল কয়েক বছর ধরে ‘শিউরক্যাশ’ মোবাইল সেবার মাধ্যমে এই উপবৃত্তির টাকা দেওয়া হচ্ছিল। তবে এদের খরচ অনেক বেশি হওয়ায় সরকার তাদের সঙ্গে করা চুক্তি থেকে বেড়িয়ে গেছে। এখন নগদেই টাকা পাবে শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, ক্যাশ আউট চার্জ ও ডেটা ম্যানেজমেন্টের জন্য এক হাজারে সব মিলিয়ে সাড়ে ২১ টাকা নিত শিওরক্যাশ। তবে ‘নগদ ’হাজারে মাত্র সাড়ে সাত টাকায় পুরো সেবাটি নিশ্চিত করবে। শিক্ষার্থীদেরও কোন হয়রানি হবে না।

ডিপিই বলছে, ছাত্র-ছাত্রীদের উপবৃত্তির টাকা ক্যাশ আউটের জন্য সরকারের কাছ থেকে বৃত্তির মোট টাকার ওপরে ১ দশমিক ৮৫ শতাংশ অর্থাৎ এক হাজারে সাড়ে আঠারো টাকা পেত শিওরক্যাশ। এর সঙ্গে ডেটা প্রসেসিংয়ের জন্যে হাজারে আরও ৩ টাকা চার্জ রাখত তারা। অথচ পুরো এই সেবাটি ‘নগদ’ করে দেবে হাজারে সাড়ে সাত টাকায়।

বিজ্ঞাপন

শুধু তাই নয়, ক্যাশ আউটের জন্য বাড়তি খরচও ‘নগদ’ নিজেরা দেবে। নতুন এই চুক্তির আওতায় গত এপ্রিল থেকে ডিসেম্বর মাসের উপবৃত্তিও ‘নগদ’ বিতরণ করবে।

প্রসঙ্গত, প্রতি বছর প্রাথমিক পর্যায়ের এক কোটি ৩০ লাখ শিক্ষার্থী এই প্রক্রিয়ায় উপবৃত্তি পেয়ে থাকে। সবমিলে সরকারের প্রায় চার হাজার কোটি টাকা খরচ হয় উপবৃত্তিতে।

বর্তমানে প্রাথমিক ও প্রাক-প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীরা জনপ্রতি ৭৫ এবং প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১৫০ টাকা পর্যন্ত বৃত্তি পাবে। এর আগে প্রাক-প্রাথমিক স্তরের শিশুদের জন্য ৫০ টাকা এবং প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা পেত ১০০ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন