বিজ্ঞাপন

‘টিকা পেতে যুক্তরাজ্যে যেতে চাইছেন ভারতীয়রা’

December 3, 2020 | 5:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

করোনা টিকা পেতে যুক্তরাজ্যে পাড়ি জমাতে চাইছেন অনেক ভারতীয় নাগরিক। দেশটির শীর্ষ ট্রাভেল এজেন্সিগুলোর বরাতে এ খবর জানিয়েছে পিটিআই।

বিজ্ঞাপন

বুধবার (২ ডিসেম্বর) যুক্তরাজ্যের সরকার করোনা টিকা প্রয়োগের অনুমোদন দেওয়ার পর থেকেই ভারতীয় ট্রাভেল এজেন্সিগুলোতে যুক্তরাজ্য যাওয়ার ব্যাপারে খোঁজ খবর নেওয়া শুরু করেছেন ভারতীয়রা।

এর আগে, ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল করোনা টিকা সকল নাগরিকের জন্য নয়।

এদিকে, আগামী সপ্তাহ থেকে যুক্তরাজ্যে করোনা টিকাদান কার্যক্রম শুরু হলে সেখানে দুই দিন-তিন রাতের একটি বিশেষ ভ্রমন প্যাকেজ চালু করার ব্যাপারে ভাবছে ভারতীয় ট্রাভেল এজেন্সিগুলো।

বিজ্ঞাপন

তবে, ভারতের পাসপোর্টধারীরা যুক্তরাজ্যে গিয়ে করোনা টিকা নিতে পারবেন কি না – সে ব্যাপারে এখনও নিশ্চিত হতে পারেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

অন্যদিকে, মুম্বাইভিত্তিক কয়েকটি ট্রাভেল এজেন্সির মালিকদের সঙ্গে কথা বলেছে ভারতের বার্তাসংস্থা পিটিআই, তারা জানিয়েছে অনেক ভারতীয় তাদের সঙ্গে যুক্তরাজ্যে করোনা টিকা নেওয়ার জন্য ভ্রমণের ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন। কিন্তু, এ ব্যপারে যুক্তরাজ্যের স্পষ্ট কোনো নির্দেশনা না থাকায় এখনই কোনো ভ্রমণ প্যাকেজ তারা ঘোষণা করতে পারছেন না।

এ ব্যাপারে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) পক্ষ থেকে বলা হয়েছিল, অগ্রাধিকারভিত্তিতে করোনা মোকাবিলার সম্মুখ যোদ্ধা এবং সর্বোচ্চ স্বাস্থ্য ঝুঁকিতে থাকা নাগরিকদের টিকাদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। তারপর থেকেই বিশ্বব্যাপী করোনা টিকা উদ্ভাবনের লক্ষ্যে ২০০ উদ্যোগ শুরুর কথা জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তার মধ্যে ফাইজার, মডার্নাসহ, অক্সফোর্ডের করোনা টিকা অনেক এগিয়ে ছিল। এছাড়াও, রাশিয়ার করোনা টিকা স্পুটনিক-৫ এবং চীনের সিনোভ্যাকের অগ্রগতিও উল্লেখযোগ্য। তবে, বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্যে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা প্রয়োগের অনুমোদন দিয়ে ইতিহাস সৃষ্টি করেছে। ভারত করোনায় আক্রান্ত এবং মৃতের সংখ্যার বৈশ্বিক তালিকায় দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন