বিজ্ঞাপন

সোনার বাংলা সাহিত্য পরিষদের পুরস্কার ঘোষণা

December 4, 2020 | 8:23 pm

সাহিত্য ডেস্ক

ঢাকা: বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য সোনার বাংলা সাহিত্য পরিষদ (এসবিএসপি) পুরস্কার ও নগদ অর্থ প্রদানের ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার সংগঠনটির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞাপন

এ বছর কবিতায় বিশেষ অবদানের জন্য পুরস্কার পাচ্ছেন কবি ফারুক মাহমুদ, শিশুসাহিত্যে ফারুক নওয়াজ, কথাসাহিত্যিক নূরুউদ্দিন জাহাঙ্গীর। এছাড়া এ সময়ের আলোচিত তিনজন লেখক পাচ্ছেন এসবিএসপি সাহিত্য সম্মাননা ও অর্থ সম্মাননা ছোটগল্পকার কানিজ পারিজাত, প্রিন্স আশরাফ ও শিশুসাহিত্যিক মামুন সারওয়ার।

সংগঠনের প্রতিষ্ঠাতা ফখরুল হাসান, কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক ডাক্তার শামছুন নাহার স্থানী কমিটির সভাপতি তারেক হাসান বৃহস্পতিবার পুরস্কার ঘোষণা করেন। অচিরেই অনুষ্ঠানের মাধ্যমে লেখকদের উত্তরীয়, ক্রেস্ট এবং নগদ অর্থ প্রদান করা হবে বলে জানানো হয়।

সোনার বাংলা সাহিত্য পরিষদ গত ছয় বছর ধরে বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বিশিষ্ট লেখকদের পুরস্কৃত করে আসছে।  জাঁকজমক অনুষ্ঠানের মধ্য দিয়ে কবি ও লেখকদের পুরষ্কার প্রদান করা হয়। ইতিমধ্যে বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় সোনার বাংলা সাহিত্য পুরস্কার যাদের হাতে তুলে দেওয়া হয়েছে তারা হলেন— সাদাত হোসাইন, অদ্বৈত মারুত, আহমেদ জুয়েল, সালাহ উদ্দিন মাহমুদ, এম আর মনজু, আসলাম সানি, আলম তালুকদার, ইসহাক খান, আলমগীর রেজা চৌধুরী, মোজাম্মেল হক নিয়োগী, অতনু তিয়াস, জ্যোৎস্নালিপি, কিঙ্কর আহসান, রনক ইকরাম, সাইফ বরকউল্লাহ্, শাম্মী তুলতুল, ড. শাহাদাৎ হোসেন নীপু, মাসুদ পথিক, কাজী রোজী, জুলফিয়া ইসলাম, জাহাঙ্গীর আলম জাহান, অঞ্জনা সাহা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন