বিজ্ঞাপন

৩ খাতে ডাচ বিনিয়োগ চায় ঢাকা

December 5, 2020 | 3:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের অর্থনীতি টেকসই ও শক্তিশালী করতে কৃষি, হালকা প্রকৌশল ও সমুদ্র সম্পদ— এই তিন খাতে ডাচ বিনিয়োগ চায় ঢাকা। এজন্য নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাস ডাচ সরকারের সহযোগিতায় আগামী ৮ ও ৯ ডিসেম্বর ভার্চুয়ালি ‘বাংলাদেশ-নেদারল্যান্ডস বিনিয়োগ সম্মেলন’ আয়োজন করছে। সম্ভাব্য ডাচ উদ্যোক্তা, উদ্ভাবক এবং ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোকে (এসএমই) বাংলাদেশে বিনিয়োগে আকৃষ্ট করাই হবে এই সম্মেলনের উদ্দেশ্য।

বিজ্ঞাপন

নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ সারাবাংলাকে বলেন, বিনিয়োগ সম্মেলনে যে খাতগুলো চিহ্নিত করা হয়েছে, তা নির্ধারণে ডাচদের আগ্রহের বিষয়টি বিবেচনার পাশাপাশি বাংলাদেশ অর্থনীতির ভবিষ্যত প্রবৃদ্ধিতে এসব খাতের অর্থনৈতিক গুরুত্বও বিবেচনায় নেওয়া হয়েছে। গতানুগতিক ব্যবসা বা বিনিয়োগ সেমিনার বা বি-টু-বি (দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়ে বৈঠক) বৈঠক থেকে ভিন্নধর্মী এই সম্মেলন সুনির্দিষ্ট খাতভিত্তিক তিনটি অংশগ্রহণমূলক ভার্চুয়াল সম্মেলনের সমন্বয়ে অনুষ্ঠিত হবে। যেখানে আগ্রহী ডাচ উদ্যোক্তারা বাংলাদেশ ও নেদারল্যান্ডসের খাত সংশ্লিষ্ট মুখ্য ব্যক্তিদের উপস্থিতিতে বাংলাদেশের ব্যক্তি পর্যায় বা বেসরকারি খাতের আস্থাভাজন প্রতিষ্ঠান বা অংশীদারদের সঙ্গে দীর্ঘমেয়াদি সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করার চেষ্টা করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দূতাবাসের এই উদ্যোগ সফল করতে ঢাকা ও আমস্টারডামে অবস্থিত লাইটক্যাসল পার্টনারস এবং লারিভ ইন্টারন্যাশনাল নামের দুইটি বিনিয়োগ পরামর্শক প্রতিষ্ঠানকে গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে যুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, ব্যবসা-বিনিয়োগ সংক্রান্ত ডাচ সরকারের শীর্ষ সংস্থা নেদারল্যান্ডস এন্টারপ্রাইজ এজেন্সি (আরভিও) প্রথমবারের মতো এমন উদ্যোগের সঙ্গে স্বতঃস্ফূর্তভাবে যুক্ত হয়েছে। পাশাপাশি বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠান বিজিএমইএ, ডিসিসিআই, এমসিসিআই, সিসিসিআই, বিডা, বেজা, বেপজা দূতাবাসের এই উদ্যোগকে সক্রিয়ভাবে সমর্থন করছে।

আগ্রহী যে কেউ এই ভার্চুয়াল সম্মেলনের পূর্ণাঙ্গ সম্প্রচার বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেজে (facebook.com/bangladeshembassyTheHague) এবং একইসঙ্গে বাংলাদেশি অংশীদারদের ফেসবুক পেজ থেকে সরাসরি দেখতে পারবেন।

বিজ্ঞাপন

বিনিয়োগ সম্মেলনের পর আগামী ১০ ডিসেম্বর দুপুরে দূতাবাস, লাইটক্যাসল পার্টনারস এবং লারিভ ইন্টারন্যাশনালের সমন্বয়ে বাংলাদেশে ডাচদের অর্থনৈতিক সম্পৃক্ততা নিয়ে প্রথমবারের মতো বিশ্লেষণধর্মী প্রতিবেদন উন্মোচন করা হবে। এই প্রতিবেদনে বাংলাদেশের মুখ্য অর্থনৈতিক অর্জনগুলো তুলে ধরার পাশাপাশি বাংলাদেশ ও নেদারল্যান্ডসের বেসরকারি বা ব্যক্তি খাতের মধ্যে সম্ভাবনা ও সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলোও চিহ্নিত করা হবে।

বিগত পাঁচ দশকে নেদারল্যান্ডসের সঙ্গে বাংলাদেশের আস্থাশীল রাজনৈতিক ও গভীরতর অর্থনৈতিক সম্পর্ক বিদ্যমান। বৈদেশিক সহায়তার গণ্ডির বাইরে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে এখন ডাচদের জ্ঞান, উদ্ভাবন, উন্নত প্রযুক্তি এবং বৈশ্বিক সরবরাহ ব্যবস্থা ইত্যাদি প্রবর্তনের ক্ষেত্র প্রসারিত ও সম্ভাবনার দ্বার উন্মোচিত হচ্ছে।

এর আগে, ২০১৫ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেদারল্যান্ডস সফরে এসব ক্ষেত্রে সম্ভাবনার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বর্তমানে বাংলাদেশের চতুর্থ বৃহত্তম সরাসরি বৈদেশিক বিনিয়োগকারী উৎস দেশ নেদারল্যান্ডস এবং ইউরোপে বাংলাদেশি পণ্যের সপ্তম বৃহত্তম রফতানি গন্তব্য। গত ২০১৯-২০ অর্থবছরে নেদারল্যান্ডসে বাংলাদেশের রফতানির পরিমাণ ছিল প্রায় ১ দশমিক ২৫ বিলিয়ন ইউরো।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন