বিজ্ঞাপন

রাতের আঁধারে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর

December 5, 2020 | 4:55 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কুষ্টিয়া: কুষ্টিয়ায় রাতের অন্ধকারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভেঙে দিয়েছে দৃর্বৃত্তরা। কুষ্টিয়ার শহরের পাঁচ রাস্তার মোড়ে গত ১৩ নভেম্বর কুষ্টিয়া পৌরসভার অর্থায়নে ভাস্কর্যটির নির্মাণকাজ শুরু হয়েছিল। এর নির্মাণকাজ প্রায় শেষের দিকে ছিল।

বিজ্ঞাপন

শুক্রবার (৪ ডিসেম্বর) দিবাগত রাতে এ ঘটনা ঘটে। শনিবার (৫ ডিসেম্বর) সকালে নির্মাণকাজে নিযুক্ত শ্রমিকরা কাজ করতে এসে দেখতে পান, ভাস্কর্যটির উল্লেখযোগ্য অংশ ভেঙে দেওয়া হয়েছে।

কুষ্টিয়ার পৌরসভার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, সপ্তাহ তিনেক হলো ভাস্কর্যটির নির্মাণকাজ শুরু হয়েছে। আগামী ১৬ ডিসেম্বর ভাস্কর্যটি উদ্বোধনের জন্য প্রস্তুত করা হচ্ছিল। রাতের অন্ধকারে দৃর্বৃত্তরা ভাস্কর্যটির ওপর হামলা চালিয়ে এটি ভেঙে ফেলেছে।

বিজ্ঞাপন

গত কিছুদিন ধরে যারা সারাদেশে ভাস্কর্যবিরোধী অবস্থান নিয়েছে, তারাই জাতির জনকের ভাস্কর্য ভেঙে ফেলতে পারে বলে ধারণা নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলামের। বিষয়টি পুলিশসহ সংশ্লিষ্ট দফতরগুলোতে অবহিত করা হয়েছে বলে জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত জানান, ঘটনাটি রাতের আঁধারে ঘটেছে। সিসি টিভির ফুটেজ এবং ক্রিমিনাল রেকর্ড যাচাই-বাছাই করে আসামিদের গ্রেফতারের জন্য অভিযান শুরু করা হয়েছে। আশা করছি শিগগিরই অপরাধীদের শনাক্ত ও গ্রেফতার করা সম্ভব হবে।

বিজ্ঞাপন

এদিকে, রাতের অন্ধকারে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙে দেওয়ার ঘটনায় স্থানীয়রা ক্ষুব্ধ হয়ে উঠেছেন। স্থানীয় আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীদের পাশাপাশি মুক্তিযুদ্ধের পক্ষের মানুষরা এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন। তারা বলছেন, জাতির জনকের ভাস্কর্যের ওপর আঘাত প্রকারান্তরে দেশের স্বাধীনতার চেতনার ওপর আঘাত। তারা অবিলম্বে ভাস্কর্য ভাঙায় জড়িতদের গ্রেফতার করে শাস্তির আওতায় আনার দাবি জানান।

এর মধ্যে শনিবার সকালে জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আমজাদ আলীর নেতৃত্বে কুষ্টিয়া জেলা শাখা বিক্ষোভ মিছিল ও বঙ্গবন্ধুর ভাস্কর্যের পাদদেশে প্রতিবাদ সমাবেশ করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন