বিজ্ঞাপন

একাত্তরের কার্টুন; মুক্তিযুদ্ধের দুর্লভ সংগ্রহ

December 6, 2020 | 10:05 am

কাউসার সরোয়ার

১৯৭১ সালে কলকাতার পত্রপত্রিকাগুলোর পাতা ভরা থাকত মুক্তিযুদ্ধের সংবাদ দিয়ে। সংবাদের পাশাপাশি এসব পত্রিকায় প্রকাশিত হয়েছে অসংখ্য কার্টুন। সে কালের জনপ্রিয় এক দৈনিক ছিল যুগান্তর। পত্রিকাটি বর্তমানে বিলুপ্ত। বিলুপ্ত সেই যুগান্তর পত্রিকায় প্রকাশিত মুক্তিযুদ্ধকেন্দ্রিক কার্টুন থেকে নির্বাচিত ৮৪টি কার্টুনকে বইটিতে স্থান দেওয়া হয়েছে। পত্রিকার পাতায় প্রকাশিত এসব কার্টুনের বিষয়বস্তুতে রয়েছে বৈচিত্র্য। এসব কার্টুনে যেমন পাকিস্তানি শাসক ইয়াহিয়া খান ও তার দোসরদেরকে ব্যঙ্গ করা হয়েছে তেমনি কিছু কার্টুনে খোদ ভারতের কেন্দ্রীয় সরকারকেও ব্যঙ্গ করা হয়েছে। এমনকি ব্যঙ্গের শিকার হয়েছেন খোদ ইন্দিরা গান্ধীও। চীনপন্থি বাম দলগুলোর অবস্থানকেও কিছু কার্টুনে ব্যঙ্গ করা হয়েছে। ব্যঙ্গ করে সেখানে ইয়াহিয়া খানের হাত দিয়ে দেয়াল লিখনে লেখা হয়েছে— তোমার চেয়ারম্যান, আমার চেয়ারম্যান।

বিজ্ঞাপন

অনেক সময় লিখে যা বুঝানো যায় না তা কার্টুনের মাধ্যমে সহজেই বোঝানো যায়। বইটির বেশ কিছু কার্টুনে ঠাট্টাচ্ছলে নির্মম সত্যকে তুলে ধরা হয়েছে। যেমন একটি কার্টুনে দেখানো হয়েছে— বিশ্ব বিবেক ভিয়েতনাম, কোরিয়াকে নিয়ে যতটা সোচ্চার ঠিক ততটাই নীরব বাংলাদেশের মানুষের প্রশ্নে। আবার একটি কার্টুনে দেখানো হয়েছে— বিশ্ববিবেক জাগ্রত করার জন্য ইন্দিরা পর্বতারোহণের মতো অভিযানে বেরিয়েছেন যেখানে পর্বতের উপর বসে আছে বিবেক। পরাশক্তিগুলোর অবস্থান আর টানাপোড়ন নিয়েও কার্টুন আছে।

আমাদের একাত্তরের মহান মুক্তিযুদ্ধের অনেক মূল্যবান সূত্র হারিয়ে গেছে কেবল সংরক্ষণের অভাবে। ৫০ বছর পর সে সময়ের কিছু কার্টুনের এ সংকলন বেশ চমকপ্রদ কাজ। বইটিতে এসব কার্টুনের ভাবার্থ যেন ভিনদেশীরা সহজে বুঝতে পারে সে জন্য প্রতিটি কার্টুনের বিষয়বস্তু সংক্ষিপ্তভাবে বাংলার পাশাপাশি ইংরেজিতেও লেখা হয়েছে। বাংলা- ইংরেজি উভয় ভাষায় বইটির প্রকাশ নিঃসন্দেহে একটি শুভ উদ্যোগ।

বিজ্ঞাপন

বইটির শুরুতেই যুগান্তর পত্রিকা সম্পর্কে সামান্য আলোকপাত করেছেন লেখক। তবে যুগান্তর কবে বন্ধ হলো সে বিষয়টি উল্লেখ থাকলে আরও ভালো হত। বইটির বাঁধাই, ছাপা, কাগজ সবই বেশ উন্নতমানের। মূল কার্টুনগুলোকে অবিকৃত রাখার জন্য কোনো রকম এডিটিং করা হয়নি। সরাসরি পত্রিকার পাতার অংশটুকুই ছাপিয়ে দেওয়া হয়েছে। নির্বাচিত কার্টুনগুলো সময়কালের ধারাবাহিকতা রক্ষা করে প্রকাশ করা হয়েছে। ১৭ মার্চ ১৯৭১ থেকে ৩০ ডিসেম্বর ১৯৭১ পর্যন্ত মুদ্রিত কার্টুন বইটিতে স্থান পেয়েছে।

বইয়ের নাম: একাত্তরের কার্টুন।
সংকলক: জয়দীপ দে।
প্রকাশনী: জলধি
প্রকাশকাল : জুলাই ২০২০
মূল্য: ৩০০ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন