বিজ্ঞাপন

ময়মনসিংহ সিটির নাগরিক সেবা বাড়াতে ১৫শ কোটি টাকার প্রকল্প

December 7, 2020 | 8:13 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিভিন্ন ধরনের অবকাঠামো উন্নয়নের মাধ্যমে ময়মনসিংহ সিটি করপোরেশনের নাগরিক সেবা বাড়ানোর উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। এই উদ্যোগের আওতায় সিটি করপোরেশন এলাকার জলাবদ্ধতা নিরসনের জন্য ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করা হবে। এতে পরিবেশবান্ধব ও স্বাস্থ্যসম্মত নগরীর পথে এক ধাপ এগিয়ে যাবে ময়মনসিংহ। একইসঙ্গে সড়ক উন্নয়ন ও প্রশস্ত করার মাধ্যমে যানজট নিরসন করে উন্নততর যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা যাবে। নর্দমা উন্নয়ন, সংস্কার ও রক্ষণাবেক্ষণ ব্যবস্থাকেও দক্ষ ও কার্যকর করে তোলা হবে।

বিজ্ঞাপন

এসব পদক্ষেপ বাস্তবায়নের জন্য ‘ময়মনসিংহ সিটি করপোরেশনের সড়ক উন্নয়ন ও ড্রেনেজ নেটওয়ার্ক নাগরিক সেবা উন্নতকরণ’ নামের একটি প্রকল্প প্রস্তুত করা হয়েছে। স্থানীয় সরকার বিভাগের এই প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ১ হাজার ৫৭৫ কোটি টাকা। সংশ্লিষ্টরা আশা করছেন, নাগরিক সেবায় সমৃদ্ধ ময়মনসিংহ সিটি করপোরেশন গড়ে তুলতে ভূমিকা রাখবে প্রকল্পটি।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, প্রকল্পটি প্রস্তাব পাওয়ার পর চলতি বছরের ৩১ আগস্ট প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় দেওয়া সুপারিশগুলো বাস্তবায়ন করে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুর্নগঠন করা হয়েছে। এতে করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) পরবর্তী সভাতেই (মঙ্গলবার, ৮ ডিসেম্বর) প্রকল্পটি উপস্থাপনের জন্য প্রস্তুত রয়েছে। অনুমোদন পেলে ২০২৪ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে ময়মনসিংহ সিটি করপোরেশন।

স্থানীয় সরকার বিভাগ সূত্র জানায়, সিটি করপোরেশন প্রতিষ্ঠার আগে বিলুপ্ত ময়মনসিংহ পৌরসভার আয়তন ছিল ২১ দশমিক ৭৩ বর্গকিলোমিটার। তখন ওয়ার্ড ছিল ২১টি, জনসংখ্যা ছিল প্রায় চার লাখ। ২০১৮ সালের ১৪ অক্টোবর সিটি করপোরেশন প্রতিষ্ঠার ফলে আয়তন বেড়ে দাড়িয়েছে ৯০ দশমিক ১৭ বর্গকিলোমিটারে। বর্তমানে এই সিটিতে ওয়ার্ড সংখ্যা ৩৩টি, জনসংখ্যা বেড়ে হয়েছে প্রায় ৮ লাখ। ফলে অবকাঠামো উন্নয়নসহ জনগণের সেবার চাহিদা ব্যাপকভাবে বেড়েছে এই সিটিতে। নগরীর সম্প্রসারিত এলাকায় নতুন নতুন সড়ক ও ড্রেন নির্মাণ, ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কার ও পুনঃনির্মান ছাড়াও ব্রিজ, কালভার্ট ও ফুট ওভারব্রিজ নির্মাণ প্রয়োজন।

বিজ্ঞাপন

এসব চাহিদা পূরণের জন্য প্রণয়ন করা প্রকল্পের অধীনে ৪৭৪ দশমিক ৮২ কিলোমিটার সড়ক নির্মাণ, ৩৪৫ দশমিক ৫৩ কিলোমিটার ড্রেন নির্মাণ ও ১৬ দশমিক ৬৭ কিলোমিটার ফুটপাত নির্মাণের কাজ রাখা হয়েছে। প্রকল্পের আওতায় আরও রয়েছে ৩৭ দশমিক ৫৯ কিলোমিটার রিটেইনিং ওয়াল ও ১ দশমিক ১০ কিলোমিটার রোড ডিভাইডার নির্মাণ, তিনটি ব্রিজ নির্মাণ, ১৩টি কালভার্ট ও ছয়টি ফুট ওভারব্রিজ নির্মাণের কাজ। এছাড়া দুইটি ওয়াটার ব্রাউজার, একটি এস্কেভেটর, দুইটি মিনি এস্কেভেটর, একটি অটোমেটিক পটহোলস রিপোয়ার মেশিন, একটি চেইন ডোজার, দুইটি রেডি মিক্স কংক্রিট ক্যারিয়ার, দুইটি ডাম্প ট্রাক এবং একসেট অটোমেটিক ভেহিকল ওয়াশ মেশিন কেনা হবে এই প্রকল্পের অধীনে।

প্রকল্প প্রস্তবনায় বলা হয়েছে, এই প্রকল্পটির সম্ভাব্যতা সমীক্ষা করেছে ডিজাইন অ্যান্ড সুপারভিশন কনসালট্যান্ট লিমিটেড। তাদের সুপারিশেই ময়মনসিংহ সিটি করপোরেশন এলাকার জলাবদ্ধতা নিরসন, সড়ক উন্নয়ন, সংস্কার ও রক্ষণাবেক্ষণ ব্যবস্থাকে দক্ষ ও কার্যকর এবং পরিবেশবান্ধব ও স্বাস্থ্যসম্মত নগরী গড়ে তোলার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ এই প্রকল্পের আওতায় নেওয়ার কথা জানিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল-রশীদ পরিকল্পনা কমিশনের  মতামত দিতে গিয়ে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে ময়মনসিংহ সিটি করপোরেশন এলাকার ড্রেনেজ ব্যবস্থা উন্নয়নের মাধ্যমে জলাবদ্ধতা নিরসন, সড়ক উন্নয়ন ও প্রশস্তকরণের মাধ্যমে যানজট নিরসন উন্নততর যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হবে। ফলে প্রকল্পটি অনুমোদন পেতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন