বিজ্ঞাপন

‘নারী-পুরুষ সমঅধিকার নিশ্চিত হওয়া জরুরি’

December 7, 2020 | 9:53 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নারীদের বিভিন্ন ধরনের প্রতিকূলতার মুখে পড়তে হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই নারীরা পুরুষের সমান অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। এ পরিস্থিতিতে প্রতিটি ক্ষেত্রেই নারী-পুরুষ সমঅধিকার নিশ্চিত হওয়াটা জরুরি।

বিজ্ঞাপন

রোববার (৬ ডিসেম্বর) নারী ক্ষমতায়ন বিষয়ে অনলাইনে অনুষ্ঠিত এক বিতর্ক প্রতিযোগিতায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশে নারীদের ক্ষমতায়ন ও সমান অধিকারসহ সার্বিক নিরাপত্তামূলক বিষয়গুলো উঠে আসে আলোচনায়। ধ্রুবতারা ইয়ুথ ডেভলপমেন্ট ফাউন্ডেশন ও প্ল্যান ইন্টান্যাশনাল বাংলাদেশের আয়োজনে ‘জেন্ডার-বেজড ভায়োলেশন’ নিয়ে ১৬ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির অধীনে এই বির্তক অনুষ্ঠিত হয়।

বির্তক শেষে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য অ্যারোমা দত্ত বলেন, ‘পুরো বিশ্বে নারী-পুরুষের মধ্যে আত্ম-উন্নয়নমূলক, বন্ধুত্বপূর্ণ ও একে অন্যের সামাজিক-পারিবারিক মূল্যবোধের ওপর সম্মান রেখে কাজ করতে হবে। সবাইকে নারী-পুরুষ সমঅধিকার নিশ্চিত করার জন্য কাজ করতে হবে।’

প্রতিযোগিতায় প্যানেল গেস্ট হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপি’র জেন্ডার ইকুয়িটি এক্সপার্ট বিথিকা হাসান। তিনি বলেন, ‘আমাদের দেশের নারীরা প্রতিনিয়ত নানা ধরনের প্রতিকূলতার সম্মুখীন হচ্ছেন। সমঅধিকার নিয়ে লড়াই করছেন। এই সবঅধিকার নিশ্চিত হওয়াটা জরুরি।’

বিজ্ঞাপন

দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই বিতর্কে অংশ নেন নানা বয়সী ও ভিন্ন ভিন্ন পেশার এক ঝাঁক নারী ও পুরুষ। তারা নিজেদের বাসস্থান কিংবা কর্মস্থলে, পরিবারের মধ্যস্থলে অথবা রাজপথে যেসব সামাজিক বিড়ম্বনার সঙ্গে লড়াই করে বেঁচে থাকার আত্মবিশ্বাস বুনছেন, সেসব বিষয় তুলে নিয়ে আসেন।

১৯৯০ সাল থেকেই প্রতিবছর সেন্টার ফর উইমেন্স গ্লোবাল লিডারশিপের তত্ত্বাবধায়নে জেন্ডার-বেজড ভায়োলেশন নিয়ে বিশ্বব্যাপী ১৬ দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হয়ে আসছে। প্রতিবছর ২৫ নভেম্বর থেকে শুরু হয়ে ১০ ডিসেম্বর পর্যন্ত চলে এই আয়োজন। সব ক্ষেত্রে নারীদের নিরপেক্ষ সমান অধিকার এবং সার্বিক নিরাপত্তা বাস্তবায়নকে আরও সক্ষম ও কার্যকর করার লক্ষ্যেই এই আয়োজন বলে জানান আয়োজকরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন