বিজ্ঞাপন

নেত্রকোনায় জেএমবির বোমা হামলা ট্র্যাজেডি দিবস আজ

December 8, 2020 | 10:15 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নেত্রকোনা: নেত্রকোনায় জেএমবির বোমা হামলা ট্র্যাজেডি দিবস আজ। এদিন জমিয়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) ২০০৫ সালের ৮ ডিসেম্বর সকাল সাড়ে ৮টার দিকে নেত্রকোণা জেলা শহরের অজহর রোডের উদীচী কার্যালয়ের সামনে আত্মঘাতী বোমা হামলা চালায়। হামলায় আত্মঘাতী কিশোরসহ উদীচী শিল্পী গোষ্ঠীর যুগ্ম-সাধারণ সম্পাদক খাজা হায়দার হোসেন, সাংগঠনিক সম্পাদক সুদীপ্তা পাল শেলী, মোটর মেকানিক্স যাদব দাসসহ ৮ জন নিহত এবং অন্তত ৫০ জন আহত হয়।

বিজ্ঞাপন

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমান, সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই, শামরিক শাখার প্রধান আতাউর রহমান সানি, জেএমবি কমান্ডার আসাদুজ্জামান, সালাহ্উদ্দিন এবং ইউনূসসহ ৮ জনকে আসামী করে পৃথক দু’টি মামলা দায়ের করে। ইতিমধ্যে ঢাকা দ্রুত বিচার ট্র্যাইব্যুনাল আদালত-২ নেত্রকোনায় বোমা হামলা মামলার ৭ আসামিকে ফাঁসি ও বাংলা ভাইয়ের স্ত্রীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে।

বোমা হামলায় নিহতদের শ্রদ্ধা ভরে স্মরণ ও নতুন প্রজন্মের সামনে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী সামাজিক ও সাংস্কৃতিক দুর্বার প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে নেত্রকোনার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো সম্মিলিতভাবে প্রতি বছর ৮ ডিসেম্বর নেত্রকোণা ট্র্যাজিডি দিবস পালন করে আসছে।

বিজ্ঞাপন

নেত্রকোনা উদীচি শিল্পীগোষ্ঠীর সম্পাদক অসিত বাবু বলেন, ‘আর যাতে এলাকায় জঙ্গি সংগঠন এরকম ভয়াবহ ঘটনা না ঘটাতে পারে সেজন্য আমরা সবাই সতর্ক থাকব।’

৮ ডিসেম্বর নেত্রকোনা ট্র্যাজিডি দিবস উপলক্ষে ‘ট্র্যাজিডি দিবস উদযাপন পরিষদ’ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন