বিজ্ঞাপন

কৃষকদের ডাকে চলছে ‘ভারত বনধ’

December 8, 2020 | 11:25 am

আন্তর্জাতিক ডেস্ক

তিনটি কৃষি সংস্কার আইনের বিরোধিতা করে মঙ্গলবার (৮ ডিসেম্বর) সকাল ১১টা থেকে বিকাল তিনটা পর্যন্ত ভারত ‘বনধ’ ডেকেছে কৃষক সংগঠনগুলো। খবর এএনআই।

বিজ্ঞাপন

ভারতের ১৬টি বিরোধী রাজনৈতিক দল কৃষকদের ডাকা এই কর্মসূচিতে সমর্থন দিয়েছে। তাদের মধ্যে রয়েছে ভারতীয় কংগ্রেস, বাম দলগুলো, সমাজবাদী পার্টি, রাজ্য জনতা দল, ডিএমকে, শিবসেনা, বিএসপি, আম আদমি পার্টি। এছাড়াও, পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসও কৃষকদের এই দাবির প্রতি নৈতিক সমর্থন জনিয়ে রেখেছে।

এদিকে, মঙ্গলবার (৮ ডিসেম্বর) সকাল থেকে কলকাতার হাওড়া স্টেশনে লাঙ্গল কাঁধে নিয়ে কমিউনিস্ট পার্টির কর্মীরা অবস্থান নেন। কিছু সময়ের জন্য তারা ট্রেন চলাচল বন্ধ করে রাখেন। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় বলে জানিয়েছে এবিপি আনন্দ।

শুধুমাত্র পশ্চিমবঙ্গই নয় কৃষকদের ডাকা ‘বনধ’ এর আঁচ লেগেছে অন্যান্য রাজ্যগুলোতে। বিশেষ করে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এমনকি মোদির রাজ্য গুজরাটেও কেন্দ্রের কৃষি সংস্কার আইনের বিরুদ্ধে অবস্থান জোরদার হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, অখিল ভারত কিষাণ ইউনিয়নের পক্ষ থেকে ভারতের বিভিন্ন প্রান্তে পথসভা করে জানিয়ে দেওয়া হচ্ছে – কৃষকদের এই আন্দোলনে ৫০০ টির বেশি সংগঠনের কয়েক লাখ কৃষক জড়ো হয়েছেন। তারা দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাবেন না। ইতোমধ্যেই, রাজধানী দিল্লির সঙ্গে সংযুক্ত মহাসড়কের কয়েকটি তারা নিজেদের দখলে নিয়ে যোগাযোগবিচ্ছিন্ন করে রেখেছেন।

ওদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বুধবার (৯ ডিসেম্বর) সরকারি প্রতিনিধি দলের সঙ্গে কৃষক প্রতিনিধিদের পুনরায় আলোচনা আহ্বান করা হয়েছে।

এর আগে, সরকারি প্রতিনিধি দলের সঙ্গে কয়েকদফা আলোচনার পরও কোনো সমাধান বের হয়নি। কৃষকদের পক্ষ থেকে ওই আলোচনাকে সরকারের তরফ থেকে কালক্ষেপণের আয়োজন বলে উল্লেখ করা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন