বিজ্ঞাপন

কোর্টরুম ট্রায়ালে কি শাকিব জিতবেন?

December 8, 2020 | 4:47 pm

আহমেদ জামান শিমুল

এ দেশে প্রতিদিন কমপক্ষে চার জন নারী ধর্ষণের শিকার হন। তাও বিভিন্ন পত্র-পত্রিকার হিসেবে। ধর্ষণের শিকার অধিকাংশ নারীই সামাজিক ট্যাবুর কারণে বিচার চাইতে যান না, করেন না মামলা। আর যারাই যান তারা হন নানান হয়রানির শিকার। বিচার নামে পুলিশ, ডাক্তার, কোর্টরুম সর্বত্র হন মানসিক নির্যাতনের মুখোমুখি। কোর্টরুমে মামলার শুনানির নামে হয় নারীর চরিত্র হনন।

বিজ্ঞাপন

আর এরকমই নির্যাতিতা নারী অর্চিতা স্পর্শিয়ার পাশে দাঁড়িয়েছেন নবীন আইনজীবী শাকিব খান। তার বিপরীতে শহীদুজ্জামান সেলিম। একদিকে সেলিম কোর্টরুমে একের পর স্বাক্ষী ও যুক্তি-তর্ক দিয়ে স্পর্শিয়াকে চরিত্রহীন প্রমাণ করতে চাইছেন। অন্যদিকে শাকিব দিচ্ছেন পাল্টা যুক্তি।

—শুভ্রা, মেয়ে হিসেবে ভালো না।

বিজ্ঞাপন

—একটা মেয়ে কাজ শেষ করে রাতে বাড়ি ফেরা মানেই হচ্ছে তার চরিত্র খারাপ। তাহলে এ দেশের প্রত্যেকটা কর্মীজীবি মেয়েরই চরিত্র খারাপ।

আরও বলা হচ্ছে, বিয়ের আগে একটা মেয়ের শারীরিক সম্পর্কের অভিজ্ঞতা হলেই তাকে ধর্ষণ করা যায় না। এসকল যুক্তি ন্যায়ের পক্ষে, অন্যায়ের বিপক্ষে। সমাজের দীর্ঘদিনের ট্যাবুর বিপক্ষে শক্ত আঘাত।

বিজ্ঞাপন

সমাজের বিবেককে নাড়িয়ে দেওয়া এমন যুক্তির সংলাপ ‘নবাব এলএলবি’ ছবির। যেটি বানিয়েছেন অনন্য মামুন। এমন সংলাপ লিখেছেন শাহজাহান সৌরভ ও পাপ্পু রাজ। গল্প ও চিত্রনাট্য অনন্য মামুনের। চিত্রনাট্যের ডক্টরিং করেছেন ‘ঢাকা অ্যাটাক’খ্যাত দীপংকর দীপন।

মাহিয়া মাহি, রাশেদ অপু, সুষমা সরকার, শবনম, শাহেদ আলী ও সুমন আনোয়ারও আছেন ধর্ষণবিরোধী লড়াইয়ের ‘নবাব এলএলবি’তে।

বিজ্ঞাপন

কোর্টরুম ট্রায়ালে শাকিবকে সহায়তা করেন মাহিয়া মাহি। কিন্তু ট্রায়াল যুদ্ধ শুধু কোর্টরুমেই সীমাবদ্ধ থাকে না, শাকিব হন আক্রমণের শিকার। তবু তিনি ন্যায়ের পক্ষের এ লড়াই জিততে চান। গায়ে জড়িয়ে নেন কালো গাউন। তাকে সাহস দেন মাহি।

—আমি হেরে গেলে এদেশের মেয়েরা আর কোনদিন প্রতিবাদ করার সাহস পাবে না। ধর্ষকরা পাবে ধর্ষণের লাইসেন্স।

শুধু এ বলে থেমে যান না শাকিব। তিনি জানিয়ে দেন, এখন থেকে তিনি বিনে পয়সায় লড়বেন ধর্ষণের মামলা।

শেষ পর্যন্ত কোর্টরুমের লড়াইয়ে শাকিব জিতবেন নাকি হেরে যাবেন শহীদুজ্জামান সেলিমের মত অভিজ্ঞতায় পাকা চুলের আইনজীবীর কাছে? জানা যাবে আগামী ১৬ ডিসেম্বর রাত ৮টায়। সেদিন থেকে নতুন অ্যাপ আই থিয়েটারে দেখা যাবে ‘নবাব এলএলবি’।

সারাবাংলা/এজেডএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন