বিজ্ঞাপন

ভাস্কর্য ভাঙচুর : দেশজুড়ে প্রতিবাদ সমাবেশ-মানববন্ধন

December 12, 2020 | 2:22 pm

সারাবাংলা ডেস্ক

কুষ্টিয়ার পাঁচ রাস্তার মোড়ে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরে প্রতিবাদে দেশব্যাপী প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে অংশ নিয়েছেন সরকারি কর্মকর্তা-কর্মচারী ও ব্যবসায়ীরা। ‘জাতির পিতার সম্মান, রাখবো মোরা অম্লান’ স্লোগান সম্বলিত ব্যানার নিয়ে এসব সমাবেশ ও মানববন্ধনে অংশ নেন তারা। প্রতিনিধিদের পাঠানো খবরে ডেস্ক রিপোর্ট।

বিজ্ঞাপন

মানিকগঞ্জ : মানিকগঞ্জে গণকর্মচারীদের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা সাড়ে ১০টায় সরকারি কর্মকর্তা-কর্মচারী ও জেলা প্রশাসনের আয়োজনে সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক এসএম ফেরদৌসের সভাপতিত্বে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আলী হোসাইন, পুলিশ সুপার রিফাত রহমান শামীমসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। এ সময় জেলার ৫ শতাধিক সরকারি কর্মচারী ও কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

ঝালকাঠি : ঝালকাঠির সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের আয়োজনে শনিবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক আরিফুল ইসলামের সঞ্চালনা ও জেলা প্রশাসক মো. জোহর আলীর সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন পুলিশ সুপার ফাতিয়া ইয়াসমিন ও জেলা ও দায়রা জজ মো. শহীদুল্লাহসহ বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তাবৃন্দ। বক্তারা এ ন্যাকারজনক ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। একই সাথে বিচার বিভাগসহ সরকারি কর্মকর্তারা এ ঘটনার সঙ্গে সরাসরি জড়িত ও নেপথ্যের উস্কানিদাতা মৌলবাদী চক্রের দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন। একই দাবিতে জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজও মানববন্ধন করেছে।

বিজ্ঞাপন

গাজীপুর : আজ সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে রাজবাড়ী সড়কে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। গাজীপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনের পরিচালক ও মহানগর আওয়ামী লীগের সদস্য আব্দুল হাদী শামীম, সংগঠনের সভাপতি অ্যাডভোকেট আনোয়ার সাদ’ত সরকার, মহানগর যুবলীগের আহ্বায়ক কামরুল আহসান সরকার রাসেল।

নাটোর : ভাস্কর্য ভাঙার প্রতিবাদে সমাবেশ করেছে নাটোর জেলার সকল পর্যায়ের সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজ অডিটোরিয়ামে জেলা প্রশাসক মোহাম্মদ শাহরিয়াজের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন, পুলিশ সুপার লিটন কুমার সাহা, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এরশাদ উদ্দিন, সিভিল সার্জন কাজী মিজানুর রহমান, জেলা ও দায়রা জজ আব্দুর রহমান সরদার, চিফ জুডিশিয়াল ম্যাজিট্রেট হাবিবুর রহমান সিদ্দিকী, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক গোলাম রাব্বি, গণপূর্তের নির্বাহী প্রকৌশলী জাহিদুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ, নবাব সিরাজউদ্দৌলা সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুল মোতালেব প্রমুখ।

বিজ্ঞাপন

রংপুর : সকালে রংপুর টাউন হলে জেলা প্রশাসনের আয়োজনে ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রতিবাদ সভা করেন। বক্তারা বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করা নাহলে রাজপথে আন্দোলন চালিয়ে যাবেন তারা। এ সময় হেফাজত বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ নিয়ে দেশকে অস্থিতিশীল করার পায়তারা করছে দাবি করে জড়িতদের আইনের আওতায় এনে শাস্তির দাবি জানানো হয়।

সুনামগঞ্জ : জেলা প্রশাসন বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে ও জাতির জনকের মর্যাদা অক্ষুণ্ন রাখতে প্রতিবাদ সভা করেছে। শনিবার বেলা সাড়ে ১১টায় সুনামগঞ্জ ঐতিহ্য যাদুঘর প্রাঙ্গণে এই সভাটি অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বলেন, জাতির পিতার সম্মানের অবমাননাকারীরা কখনো বাংলাদেশের মঙ্গল চায় না। তারা দেশকে পাকিস্তানের চেতনায় ফিরিয়ে নিয়ে যেতে চায়। স্বাধীন সার্বভৌম বাংলাদেশে মুক্তিযোদ্ধের চেতনায় বিশ্বাসী কোটি কোটি মানুষ তা মেনে নিবেন না। যতদিন পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ থাকবে তত দিন জাতির জনকের অবদান চিরঅম্লান হয়ে থাকবে। কোনোভাবেই জাতির জনকের কোন ধরনের অবমাননা সহ্য করা হবে না।

মুন্সীগঞ্জ : জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রতিবাদ সমাবেশ করেছে সরকারি সকল বিভাগের কর্মকর্তা-কর্মচারিরা। এতে বক্তব্য রাখেন সিনিযর জেলা ও দায়রা জজ হোসনে আরা বেগম। জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে আরও বক্তৃতা করেন পুলিশ সুপার আব্দুল মোমেন, জেলা ও দায়রা জজ (নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল) মো. জাকির হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো.শফিকুল ইসলাম, সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রোকেয়া রহমান, সরকারি হরগঙ্গা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আব্দুল হাই তালুকদার, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুভাস চন্দ্র হীরা, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. শাহ আলম, গণপূর্ত অধিদফতরের নির্বাহী মো. রাশেদ আহসান, জেলা শিক্ষা অফিসার ইউনুস ফারুকী, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল হাসান প্রমুখ। স্বাগত ভাষণ দেন স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক এসএম শফিক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) দীপক কুমার রায়।

বিজ্ঞাপন

নরসিংদী : আজ শনিবার দুপুর ১২টার দিকে নরসিংদী প্রেসক্লাবের সামনে জেলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট আলী হোসেন শিশিরের নেতৃত্বে মানববন্ধন করেছেন ব্যবসায়ীরা। মানববন্ধন থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান তারা।
এ সময় উপস্থিত ছিলেন, নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্টির সহ-সভাপতি আল-মুজাহিদ হোসেন তুষার, পরিচালক জাকির হোসেন, নূরে আলম সিদ্দিকী, আনিসুর রহমান ভূইয়া, আল-আমীন রহমানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবসায়ীবৃন্দ।

নারায়ণগঞ্জ : বঙ্গবন্ধুর ভাস্কর্য অবমাননার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন নারায়ণগঞ্জের ব্যবসায়ীরা। দুপুরে জেলা চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রিজের উদ্যোগে ১০টি জাতীয়ভিত্তিক এবং ৩৩ টি স্থানীয় ব্যবসায়ী সংগঠনের নেতারা এতে অংশ নেন।
সংগঠনের সাধারণ সম্পাদক খালেদ হায়দার খান কাজলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন এফবিসিসিআই এর সাবেক সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আলী, বিকেএমইএ এর প্রতিষ্ঠাতা সভাপতি মঞ্জুরুল হক, সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য হোসনে আরা বাবলীসহ স্থানীয় ব্যবসায়ীরা।

নওগাঁ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙা ও অবমাননার প্রতিবাদে নওগাঁয় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে শহরের গোস্তহাটির মোড়ে নওগাঁ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ঘন্টাব্যাপী এ কর্মসূচি পালন করে।
মানববন্ধনে সংগঠনের সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল, সিনিয়র সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান টুনুসহ চেম্বারের পরিচালকরা বক্তব্য রাখেন। বক্তারা ভাস্কর্য ভাঙা ও অবমাননার তীব্র প্রতিবাদ জানিয়ে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

বরিশাল : বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে বরিশালে মিছিল ও সমাবেশ করেছেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা। শনিবার সকাল সাড়ে ১০টায় নগরীর সার্কিট হাউজ চত্বর থেকে বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকারের নেতৃত্বে একটি প্রতিবাদ মিছিল বের হয়। মিছিলটি সার্কিট হাউজ, সদর রোড হয়ে অশ্বিনী কুমার হল চত্বরে এসে শেষ হয়।
সেখানে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন ড. অমিতাভ সরকার, পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার আব্দুর রাজ্জাক, জেলা সিনিয়র দায়রা জজ মো. রফিকুল ইসলাম ও জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান প্রমুখ।

সারাবাংলা/এএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন