বিজ্ঞাপন

‘এমন সাহসী গল্পের সিনেমা বাংলাদেশে কম হয়েছে’

March 16, 2018 | 12:27 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।। 

বিজ্ঞাপন

আর কদিন বাদেই ‘মাটির প্রজার দেশে’ দেখবে বাংলাদেশের দর্শকরা। বিজন ইমতিয়াজ পরিচালিত এই ছবিটি এতো দিন বিভিন্ন দেশের নামি দামি চলচ্চিত্র উৎসবগুলোতে ঘুরে বেড়িয়েছে। এসব উৎসবে প্রসংশিত হওয়ার পাশাপাশি ছবিটি ২০১৬ সালে শিকাগো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জিতেছে সেরা চলচ্চিত্র পুরস্কার।

আগামী ২৩ মার্চ মুক্তি পাবে মাটির প্রজার দেশে। এখন চলছে সিনেমার প্রচারণা। আর সে কাজেই বৃস্পতিবার (১৫ মার্চ) ঢাকায় আসেন কলকাতার শিল্পী অর্ক মুখার্জি ও সাত্যকি ব্যানার্জি। সিনেমার জন্য একটি গান তৈরি করেছেন তারা। গানটি সিনেমায় ব্যবহার করা না হলেও, ‘মাটির প্রজার দেশে’ সিনেমার অরিজিনাল ট্র্যাক হিসেবে তৈরি হয়েছে ‘কবিতা’ শিরোনামের এই গান।

এ উপলক্ষ্যে বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে আড্ডার আয়োজন করেন ছবিটির কলাকুশলীরা। প্রযোজক আরিফুর রহমান, অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়, অর্ক মুখার্জি ও সাত্যকি ব্যানার্জিরা ছবিটি নিয়ে নিজেদের মতামত তুলে ধরেন এই আড্ডায়। এছাড়াও অনুষ্ঠানে ‘কবিতা’ শিরোনামে সিনেমার একমাত্র গানটি গেয়ে শোনান সাত্যকি।

বিজ্ঞাপন

গানটি তৈরি প্রসঙ্গে ছবির প্রযোজক আরিফুর রহমান বলেন, ‘আমি চেয়েছিলাম এই সিনেমার জন্য যিনি গান তৈরি করবেন, তিনি ছবিটি দেখুক। দেশের অনেক শিল্পীকেই আমি ছবিটি দিয়েছিলাম। কিন্তু আমার দেশের শিল্পীরা অনেক বেশি ব্যস্ত থাকায়, তারা কেউ ছবিটি দেখতে পারেননি। পরে ছবিটি আমি অর্ক দা-কে দেই। তিনিও যে তাড়াতাড়ি দেখেছেন তা নয়। তবে তিনি যেদিন দেখেছেন, সে রাতেই আমাকে জানিয়েছেন যে, তার জীবনের কিছু অনুভূতির সঙ্গে মিলে গেছে সিনেমার কিছু অংশ। পরে সাত্যকি দা’র সঙ্গে গানটি তিনি তৈরি করে মাটির প্রজার দেশে সিনেমাকে গানটি তারা উপহার দিয়েছে। গানটির দৈর্ঘ্য সাড়ে নয় মিনিট।’

ছবিটি প্রসঙ্গে জয়ন্ত চট্টোপাধ্যায় বলেন, ‘এমন সাহসী গল্পের সিনেমা বাংলাদেশে খুব কম হয়েছে। শুরুতে আমি ভাবিনি ছবিটি শেষ পর্যন্ত এতোটা অসাধারণ হবে, বিজন ও আরিফকে ধন্যবাদ যে তারা এতো সুন্দর একটা স্বপ্নকে বাস্তব করতে পেরেছে।’

বিজ্ঞাপন

অর্ক মুখার্জি ও সাত্যকি ব্যানার্জিও নিজেদের আলোচনায় ছবিটির ভূয়সী প্রসংশা করেন। অর্ক মনে করেন এই ছবিটি বাংলা সিনেমাকে বিশ্বের কাছে চমৎকার ভাবে তুলে ধরবে; আর সাত্যকির মতে, বাংলা সিনেমার গুরুত্বপূর্ণ বিজ্ঞাপন হবে উঠতে পারে মাটির প্রজার দেশে।

১০ বছরের দুরন্ত শিশু জামালকে নিয়ে ‘মাটির প্রজার দেশে’ ছবির গল্প। জামাল মায়ের সঙ্গে গ্রামে বসবাস করেন। একদিন সে তার বাল্যবন্ধু ও খেলার সঙ্গীদের থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। কিন্তু এটা সে কিছুতেই মেনে নিতে পারে না। এই কঠিন বাস্তবতা ও তার মায়ের অতীত ইতিহাসের কারণে জামাল সমাজবিচ্ছিন্ন হয়ে পড়ে। যার ফলে সে নতুন করে আর বন্ধু বানাতে পারে না এবং তার স্কুলেও যাওয়া বন্ধ হয়ে যায়।

গুপী বাঘা প্রডাকশনস লিমিটেডের ব্যানারে নির্মিত ছবিটিতে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, কচি খন্দকার, শিউলি আক্তার, চিন্ময়ী গুপ্তা, রমিজ রাজু, আবদুল্লাহ রানা, মনির আহমেদ শাকিল, রিকিতা নন্দিনী শিমুসহ অনেকে। প্রধান শিশুশিল্পী জামাল চরিত্রে অভিনয় করেছে মাহমুদুর অনিন্দ্য।

বিজ্ঞাপন

ছবি: আশীষ সেনগুপ্ত

সারাবাংলা/টিএস/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন