বিজ্ঞাপন

পাউবোর প্রকল্প কাজের ধীরগতিতে ক্ষোভ, স্বচ্ছতা নিশ্চিতের সুপারিশ

December 13, 2020 | 10:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কক্সবাজারসহ উপকূলীয় অঞ্চলে বাঁধ সংরক্ষণে স্বচ্ছতা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) প্রকল্প বাস্তবায়ন কাজে ধীর গতিতে ক্ষোভ প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

রোববার (১৩ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন। বৈঠকে কমিটির সদস্য পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, মো. আফজাল হোসেন, হুইপ সামশুল হক চৌধুরী, ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান ও সালমা চৌধুরী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে পাউবোর বিভিন্ন প্রকল্প কাজ নিয়ে আলোচনাকালে দেখা যায়, অধিকাংশ প্রকল্পের কাজই চলছে ধীরগতিতে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে কারণ জানতে চান কমিটির সদস্যরা। জবাবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, করোনা পরিস্থিতির কারণে বেশকিছু দিন কাজ বন্ধ রাখতে হয়। এরপর কাজ শুরু হলেও এখনো স্বাভাবিক পর্যায়ে আসেনি। তারপরও নির্ধারিত সময়ে কাজ শেষ করার প্রচেষ্টা চলছে। কমিটির পক্ষ থেকে যথাসময়ে কাজ শেষ করার পাশাপাশি স্বচ্ছতা নিশ্চিত করার তাগিদ দেওয়া হয়।

বৈঠকে ‘কক্সবাজার জেলার টেকনাফ উপজেলাস্থ শাহপরীর দ্বীপের পোল্ডার নং-৬৮ এর বাঁধ পুনঃনির্মাণ ও প্রতিরক্ষা কাজ বাস্তবায়ন’ প্রকল্পের কাজের মান ও অগ্রগতি সরেজমিনে পরিদর্শন প্রতিবেদন উপস্থাপন করা হয়। ঠিকাদারী প্রতিষ্ঠানকে প্রকল্প নিজে বাস্তবায়ন করার ও এসব প্রকল্পের মূলকাজ সাব-কন্ট্রাক্টে না-দেওয়ার সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

বৈঠকে ‘কক্সবাজার বিমান বন্দর উন্নয়ন (১ম পর্যায়) ৩য় সংশোধিত প্রকল্পটির সংশ্লিষ্টতায় আশ্রয়ণ-২ প্রকল্প (বাপাউবো অংশ)’ এবং ‘কক্সবাজার জেলার বাঁকখালী নদী বন্যা নিয়ন্ত্রণ, নিস্কাশন, সেচ ও ড্রেজিং প্রকল্প (১ম পর্যায়) (১ম সংশোধিত)’-এর কাজের মান ও অগ্রগতি সরেজমিন পরিদর্শন প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠকে প্রকল্পের ক্ষয়ক্ষতি কমাতে প্রকল্পের টেন্ডারের পূর্বে সমুদ্র তীরবর্তী এলাকায় ব্লক নির্মাণে ব্যবহৃত সিমেন্টের সুনির্দিষ্ট মান নির্ধারণ করতে বলা হয়। এছাড়া বৈঠকে ‘মেঘনা নদীর ভাঙন হতে চাঁদপুর জেলার হরিনা ফেরিঘাট এলাকা এবং চরভৈরবী এলাকার কাটাখাল বাজার রক্ষা’ শীর্ষক প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করা হয়। আলোচনা শেষে চরভৈরবী এলাকায় বর্ষার আগেই ৭ কিলোমিটার সংরক্ষণ বাঁধ নির্মাণের সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন