বিজ্ঞাপন

এই শীতে খান ধনেপাতা বাটায় মুরগি

December 14, 2020 | 2:55 pm

লাইফস্টাইল ডেস্ক

শীত মানেই তাজা ধনেপাতার ঘ্রাণে ম ম রান্নাঘর। সাধারণত মাছ, ডাল এবং শাকসজিতেই ধনেপাতা খাই আমাদের দেশে। অনেকে ভর্তা বা সালাদেও দেন। কিন্তু ভারতের জনপ্রিয় একটি রেসিপি হল ধনেপাতা বাটায় মুরগি। আসুন দেখে নেই ধনেপাতা দিয়ে মুরগির মাংস রান্নার প্রক্রিয়া।

বিজ্ঞাপন

উপকরণ

মেরিনেডের জন্য

  1. মুরগি ১.৫ পাউন্ড
  2. টক দই ১ ১/৪ কাপ (শোয়া এক) কাপ
  3. গোলমরিচ ১/৪ চা চামচ
  4. লবঙ্গ ৪ টি
  5. আস্ত জিরা ১ চা চামচ
  6. ছোট এলাচ ৪ টি
  7. দারচিনি ১ টুকরো
  8. মৌরি ১ চা চামচ
  9. কাঁচা মরিচ ২/৩ টি
  10. রসুনের কোয়া ৬ টি
  11. আদা ২ ইঞ্চির টুকরো ১ টি
  12. লাল মরিচগুড়া ১/২ চা চামচ
  13. ধনেগুড়া ১ টেবিলচামচ
  14. লবণ ১/২ চা চামচ
  15. ধনেপাতা ১ আঁটি
বিজ্ঞাপন

মুরগি রান্নার জন্য

  1. তেল ২ টেবিলচামচ
  2. তেজপাতা ১ টি
  3. আস্ত জিরা ১ চা চামচ
  4. পেঁয়াজ মিহিকুচি ১ টি মাঝারি
  5. টমেটোকুচি ২ টি
  6. লবণ স্বাদমত
  7. পানি (যদি লাগে) ১/৪ থেকে ১/২ কাপ

পদ্ধতি
টকদই এবং বাকিসব মসলা একসঙ্গে বেটে নিতে হবে অথবা গ্রাইন্ডারে পেস্ট করে নিতে পারেন। এবার এতে ধনেপাতা দিয়ে মিহি করে বেটে নিতে হবে। মুরগি ছোট টুকরো করে কেটে এই মেরিনেডের মসলা ভালো করে মেখে ঢাকা দিয়ে রাখুন। ফ্রিজে অন্তত তিনঘন্টা থেকে একদিন মেরিনেড করে রাখুন।

বিজ্ঞাপন

রান্নার আগে পেঁয়াজ কুচি করুন। এবার পাত্রে তেল গরম করে তাতে তেজপাতা এবং আস্ত জিরা ফোঁড়ন দিন। এবার এতে পেঁয়াজকুচি দিয়ে সোনালি করে ভাজুন। এবার কুচনো টমেটো ও লবণ দিয়ে নাড়ুন। চুলার আঁচ কিছুটা কমিয়ে ঢাকা দিন।

প্রায় পাঁচ থেকে সাত মিনিট রান্নার পর টমেটো ও পেঁয়াজ ঘন পেস্টে পরিণত হবে। মাঝেমধ্যেই ঢাকনা তুলে নাড়ুন যাতে কড়াইতে মসলা লেগে না যায়।

বিজ্ঞাপন

এবার কড়াইতে মেরিনেড করে রাখা মুরগির মাংস দিন ও নেড়েচেড়ে মেশান। কিছুক্ষণ পর পানি দিয়ে পাঁচমিনিট নাড়াচাড়া করুন। এবার ঢাকনা দিয়ে ২০ মিনিট রান্না করুন। মাঝেমধ্যেই ঢাকনা উঠিয়ে নেড়ে দিন যাতে নিচে পুড়ে না যায়। মিনিট বিশেক পর মুরগি ভালোভাবে সেদ্ধ হওয়ার কথা। যদি না হয় আরও কিছুক্ষণ ঢাকনা দিয়ে রান্না করুন।

কিছুটা ঝোল থাকতেই চুলার আঁচ বন্ধ করতে হবে। কারণ, ঠান্ডা হওয়ার পর ঝোল ঘন হয়ে যায়। চুলার আঁচ বন্ধ করার পর কুচনো ধনেপাতা দিয়ে ঢাকনা দেওয়া অবস্থায় অন্তত ১৫ মিনিট রেখে দিন। গরম গরম পরিবেশন করুন পরটা, নান বা পোলাওয়ের সঙ্গে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন