বুধবার ১১ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বাংলাদেশি নির্মাতার উৎসব জয়

ডিসেম্বর ১১, ২০১৭ | ১২:১৩ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

একে একে বেশ কিছু পুরস্কার ঝুলিতে পুরলেন তরুণ বাংলাদেশি নির্মাতা হেমন্ত সাদিক। তার ছবি ‘আ লেটার টু গড’ বেশ সাড়াই ফেলে দিয়েছে আন্তর্জাতিক অঙ্গনে।

শুরুটা অক্টোবরে। ৭ অক্টোবর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়ায় ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল’-এ বেস্ট ড্রামা বিভাগে পুরস্কার লাভ করে ছবিটি। এরপর নরওয়েতে অনুষ্ঠিত রিঙ্গারাইক আন্তর্জাতিক যুব চলচ্চিত্র উৎসবে (আরআইওয়াইএফএফ) অংশ নিয়ে হেমন্ত সাদিকের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘আ লেটার টু গড’ জিতে নেয় জুরি মেনশন পুরস্কার। ৭ থেকে ৯ নভেম্বর অনুষ্ঠিত এই উৎসবে অংশ নেয় ৭০টি দেশের ছয় শতাধিক চলচ্চিত্র। উৎসব শেষে হেমন্ত তার ছবিটি নিয়ে ইতালির ‘জিও ফিল্ম ফেস্টিভাল অ্যান্ড এক্সপোসিনেম’-এ অংশ নেন। ১৬ নভেম্বর অনুষ্ঠিত এই উৎসবে ৯০টি দেশের ছয় হাজার চলচ্চিত্রের মধ্যে সেরা ৬০টি ছবি মূল প্রতিযোগিতায় নির্বাচিত হয়। সেই তালিকায় ‘আ লেটার টু গড’ স্থান করে নেওয়ার পাশাপাশি আয়োজকদের প্রযোজনায় হেমন্ত তার পরবর্তী ছবির শুটিং করার প্রস্তাব পান।

এরও আগে ১৮ থেকে ২৩ সেপ্টেম্বর মরক্কোতে অনুষ্ঠিত ‘আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে অংশ নেয়। ২৫ সেপ্টেম্বর চীনে অনুষ্ঠিত ‘থার্ড এশিয়া ইয়ুথ মাইক্রো ফিল্ম এক্সিবিশন’-এ মূল প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয়।

বিজ্ঞাপন

এছাড়া দশম আন্তর্জাতিক বাংলাদেশ শিশু চলচ্চিত্র উৎসবেও সেরা তরুণ নির্মাতার পুরস্কার পায় ছবিটি।

হেমন্ত সাদিক বলেন, “এর মধ্যে বিশ্বের ১১টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে ‘আ লেটার টু গড’। মারমা ও বাংলা ভাষায় নির্মিত ছবিটি আমাকে এত অর্জন এনে দেবে ভাবিনি। জীবনে প্রথম আন্তর্জাতিক উঠানে নিজ দেশের হয়ে প্রতিনিধিত্ব করা, সম্মানজনক পুরস্কার পাওয়া বেশ গর্বের। এই অর্জন আমাকে ভালো কাজ করার অনুপ্রেরণা জোগাবে। ’

বিজ্ঞাপন
Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন