বিজ্ঞাপন

মাহমদুল্লাহর অন্যরকম সেঞ্চুরি

December 14, 2020 | 8:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

শিরোনাম দেখে কেউ ভড়কে যাবেন না। ভাববেন না সেঞ্চুরি আবার অন্য রকম হয় কি করে? বঙ্গবন্ধু টি টোয়েন্টি কাপে তো মাহমুদউল্লাহর ব্যাট হাসেনি। এই পর্যন্ত খেলেছেন সর্বোচ্চ ৪৫ রানের ইনিংস। তাহলে সেঞ্চুরিটি হল কিসে? আসলে তিনি সেঞ্চুরি করেছেন অধিনায়কত্বে।

বিজ্ঞাপন

স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে অধিনায়ক হিসেবে দারুন এক মাইলফলক স্পর্শ করেছেন লাল সবুজের এই ব্যাটিং অলরাউন্ডার। মাশরাফি বিন মর্তুজা ও মুশফিকুর রহিমের পর অধিনায়ক হিসেবে ১০০ টি টোয়েন্টি খেলার কীর্তি গড়লেন মিস্টার কুল।

সোমবার (১৪ ডিসেম্বর) বঙ্গবন্ধু টি টোয়েন্টি কাপে জেমকন খুলনার হয়ে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে গাজী গ্রুপ চট্টগ্রামের বিপক্ষে টস করার সঙ্গে সঙ্গেই দারুন এই কীর্তির মালিক হন তিনি।

বিজ্ঞাপন

টি টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে অন্তত ১৬ ক্রিকেটার ১০০ ম্যাচে অধিনায়কত্ব করার কৃতিত্ব দেখিয়েছেন। ২৮৪ টি টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়ে সবার ওপরে ভারতের মহেন্দ্র সিং ধোনি। এ তালিকায় এতদিন দুই বাংলাদেশী ছিলেন মাশরাফি (১২৬ ম্যাচ) ও মুশফিক (১১৮ ম্যাচ)। এবার বিশ্বের ১৭তম অধিনায়ক হিসেবে তালিকায় তৃতীয় বাংলাদেশী হিসেবে যোগ দিয়েছেন মাহমুদুল্লাহ।

আন্তর্জাতিক টি টোয়েন্টিতে তিনি ১২ ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। এছাড়া বাকি ৮৮ ম্যাচই বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি ও ঘরোয়া টি টোয়েন্টির আসরে নেতৃত্ব দেওয়া। অধিনায়ক হিসেবে আগের ৯৯ ম্যাচে তিন দলকে জিতিয়েছেন ৪৬ ম্যাচে, হার দেখেছেন ৫২ ম্যাচে।

বিজ্ঞাপন

অধিনায়ক হিসেবে সেঞ্চুরির দিনে বারুদে ঠাসা ছিলেন মাহমুদুল্লাহ। মাত্র ৯ বলে ৩০ রান করেন ২ চার, ৩ ছক্কায়।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন