বিজ্ঞাপন

সব বিচারবহির্ভুত হত্যাকাণ্ডের বিচার দাবি

December 14, 2020 | 10:51 pm

স্পেশাল করেসপেন্ডেন্ট

ঢাকা: বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, টেকনাফের পৌর কাউন্সিলর একরামুল হকসহ কথিত বন্দুকযুদ্ধ ও এনকাউন্টারের ঘটনায় যারা নিহত হয়েছেন প্রতিটি হত্যাকাণ্ডের সুনির্দিষ্ট তদন্ত, চার্জশিট গঠন উপযুক্ত আইনানুগ বিচারের দাবি জানিয়েছেন।

বিজ্ঞাপন

সোমবার (১৪ ডিসেম্বর) এক বিবৃতিতে এই দাবি জানান।

বিবৃতিতে সিনহা হত্যা মামলার অভিযোগপত্র আদালতে জমা দেওয়ায় স্বস্তি প্রকাশ করে বলেছেন এখন চাঞ্চল্যকর সিনহা হত্যাকাণ্ডের তদন্ত ও চার্জশিট প্রদানে যে ক্ষিপ্রতা ও পেশাদারিত্বের পরিচয় দেওয়া হয়েছে প্রতিটি বিচার বহির্ভূত হত্যাকাণ্ড তদন্তে এই ধরনের গুরুত্ব ও পেশাদারিত্বের পরিচয় দেওয়া দরকার। প্রয়োজন প্রতিটি বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিশ্বাসযোগ্য তদন্ত করে দায়ীদেরকে আইনের আওতায় নিয়ে আসা। কারণ একই ধরনের ঘটনার জন্য দুই ধরনের নিয়ম বা দুই ধরনের আইন হতে পারে না।’

তিনি উল্লেখ করেন, সিনহা হত্যাকাণ্ডের পর আর কক্সবাজারে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ঘটেনি। সারাদেশেও এই ধরণের হত্যাকাণ্ডের সংখ্যা কমে এসেছে। এ থেকে এটা স্পষ্ট যে, রাজনৈতিক ও প্রশাসনিক সিদ্ধান্ত থাকলে বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের স্বাধীন ও গ্রহণযোগ্য তদন্ত করে দায়ীদের বিচার নিশ্চিত হলে দেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের গুরুতর অপরাধ থেকে বেরিয়ে আসা সম্ভব।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, কোনো সভ্য, গণতান্ত্রিক ও আইনের শাসনে বিশ্বাসী সমাজ ও রাষ্ট্র বিচার বহির্ভূত হত্যাকাণ্ড অনুমোদন দিতে পারে না। তিনি আশা করে সিনহা হত্যাকাণ্ডের দ্রুত বিচার হবে ও অপরাধীদের আইনানুগ শাস্তি নিশ্চিত হবে এবং এই ধারায় প্রতিটি হত্যাকাণ্ডের বিচারের মধ্য দিয়ে বাংলাদেশ এই অপরাধ থেকে মুক্ত হবে।

সারাবাংলা/এএইচএইচ/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন