বিজ্ঞাপন

শত নৌকায় জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনে বিজিবি

December 15, 2020 | 5:42 pm

উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট

রাজশাহী থেকে: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বা ‘মুজিববর্ষ’ উপলক্ষে প্রান্তিক জেলেদের স্বাবলম্বী করতে সারাদেশের হতদরিদ্র ১০০ জন মাঝিকে ১০০টি নৌকা বিতরণ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) রাজশাহীর টি-বাঁধ এলাকা সংলগ্ন পদ্মা নদীর পাড়ে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম হতদরিদ্র ২৫ মাঝিকে ২৫টি নৌকা, নৌকার পাল, গেঞ্জি ও লুঙ্গি বিতরণ করেন। পরবর্তীতে তাদের জালও দেওয়া হবে। এর আগে যমুনা, মেঘনা ও ইছামতী নদীর ৭৫ জেলেকে নৌকা দেওয়া হয়।

এ সময় বিজিবি মহাপরিচালক মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী জাতির সূর্য সন্তানদের শ্রদ্ধাভরে স্মরণ করে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশের গরীব, দুঃখী ও মেহনতি মানুষের মুখে হাসি ফুটিয়ে একটি সুখী, সমৃদ্ধ সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। জাতির পিতার সোনার বাংলা বিনির্মাণের স্বপ্ন বাস্তবায়নে সীমান্ত রক্ষার পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশ সবসময় সীমান্তবর্তী হতদরিদ্র ও অসহায় প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্যন্নোয়নে কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় ‘শত নৌকায় জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনে বিজিবি’ অনুষ্ঠানের মাধ্যমে শতবর্ষের সমার্থক হিসেবে ১০০টি নৌকা প্রান্তিক জেলেদের সাবলম্বী করার প্রয়াসে দেওয়া হলো।

তিনি বলেন, ‘নৌকা পাওয়ায় প্রান্তিক জেলেরা সঠিকভাবে জীবিকা নির্বাহ করবে এবং সাবলম্বী হয়ে অন্যদের স্বনির্ভর হওয়ার প্রেরণা জোগাবে। এই ১০০টি নৌকা শুধুমাত্র ১০০ জন জেলেকেই নয় বরং ১০০টি পরিবার ও পরিবারের সদস্যদেরও নতুন করে বাঁচার স্বপ্ন দেখাবে। সীমান্তের প্রান্তিক জনগোষ্ঠী যত সাবলম্বী হয়ে উঠবে সীমান্ত সংক্রান্ত অপরাধ এবং চোরাচালান ততই হ্রাস পাবে।’

বিজ্ঞাপন

এরকম কার্যক্রম আগামী দিনগুলোতে সীমান্তবর্তী জনসাধারণ ও বিজিবিকে নবউদ্দীপনায় সীমান্ত সুরক্ষা ও চোরাচালান দমনের পাশাপাশি দেশ ও সমাজ গঠনের বিভিন্ন কার্যক্রম গ্রহণে প্রেরণা জোগাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

নৌকা পেয়ে খুশি জেলেরা বলেন, নৌকা পাওয়ার ফলে আমাদের দাদন দিয়ে আর নৌকা ভাড়া নিতে হবে না। মাছ মেরে আর ভাগ দিতে হবে না। এখন শুধু জালের মালিককে ভাগ দিতে হবে। জালটা পাওয়া গেলে মাছ বিক্রির শতভাগ টাকা নিজের কাছে থাকবে।

অনুষ্ঠানে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, বিজিবি রিজিয়ন সদর দফতর রংপুরের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. কায়সার হাসান মালিক, রাজশাহী বিভাগীয় কমিশনার মো. হুমায়ুন কবীর খোন্দকার, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আব্দুল বাতেন, বিপিএম, পিপিএম, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক, বিজিবি রাজশাহী সেক্টর কমান্ডার কর্নেল তুহিন মো. মাসুদ, রাজশাহী ব্যাটালিয়নের (১ বিজিবি) অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদসহ রাজশাহীর জেলা প্রশাসক, পুলিশ সুপার, বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ‘মুজিব জন্মশতবর্ষ’ উদযাপন উপলক্ষে বিজিবির উদ্যোগে বিভিন্ন রিজিয়নের তত্ত্বাবধানে পদ্মা, মেঘনা, যমুনা ও ইছামতি নদী পাড়ের প্রান্তিক হতদরিদ্র মাঝিদের মাঝে সর্বমোট ১০০টি নৌকা, নৌকার পাল, গেঞ্জি ও লুঙ্গি বিতরণ করা হয়েছে।

সারাবাংলা/ইউজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন