বিজ্ঞাপন

৬১ জন নারীকে বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি, গেজেট প্রকাশ

December 15, 2020 | 6:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ৬১ জন নারীকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে তালিকা আকারে গেজেট প্রকাশ করেছে সরকার। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৭০তম সভার সিদ্ধান্ত অনুযায়ী এই গেজেট প্রকাশিত হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১৪ ডিসেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। প্রজ্ঞাপন অনুযায়ী সারাদেশের ৬১ জন এই নারী মুক্তিযোদ্ধার মধ্যে সর্বোচ্চ ১৫ জন রয়েছেন পটুয়াখালীর, ১৩ জন রয়েছেন সিলেটের, ১২ জন রয়েছেন নাটোরের।

এছাড়া তালিকায় দুই জন করে রয়েছেন ঠাকুরগাঁও, বরগুনা, গোপালগঞ্জ ও কুষ্টিয়ার। আর একজন করে নারী মুক্তিযোদ্ধা রয়েছেন কিশোরগঞ্জ, বগুড়া, মৌলভীবাজার, পিরোজপুর, ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়িয়া, সাতক্ষীরা, খাগড়াছড়ি, মাদারীপুর, পাবনা, ফরিদপুর, বরিশাল ও খুলনার।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের গেজেট অধিশাখা থেকে উপসচিব রবীন্দ্র নাথ দত্তের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) আইনের ৭ (ক) অনুযায়ী প্রকৃত বীর মুক্তিযোদ্ধার তালিকা, সরকার রুলস অব বিজনেস ১৯৯৬-এর শিডিউল-১ (অ্যালোকেশন অব বিজনেস)-এর তালিকা ৪১-এর ৫ নম্বর ক্রমিকে দেওয়া ক্ষমতাবলে জামুকা’র ৭০তম সভার সিদ্ধান্ত অনুযায়ী নারী মুক্তিযোদ্ধাদের (বীরঙ্গনা) এই গেজেট প্রকাশ করা হয়েছে।

৬১ জন এই বীর নারী মুক্তিযোদ্ধার তালিকা দেখুন এখানে—

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন