বিজ্ঞাপন

এমপিওভুক্ত স্কুল-কলেজে শিক্ষক নিয়োগে ৩০ দিনের নিষেধাজ্ঞা

December 15, 2020 | 6:56 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজে ৩০ দিনের জন্য শিক্ষক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) নিবন্ধিত নিয়োগ বঞ্চিত প্রার্থীদের এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান ও মো. ছিদ্দিক উল্লাহ মিয়া। আর রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল লোকমান হোসেন। আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন মো. ছিদ্দিক উল্লাহ মিয়া।

তিনি জানান, ২০১৭ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট একটি রায় দিয়েছেন। ওই রায়ে কয়েক দফা নির্দেশনা ছিল। তার মধ্যে একটি ছিল সম্মিলিত মেধাতালিকা অনুযায়ী রিট আবেদনকারীদের জন্য সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

বিজ্ঞাপন

কিন্ত ২ বছরেও রায় বাস্তবায়ন না করায় রিট আবেদনকারীরা আদালত অবমাননার আবেদন করেন। সেই আবেদনের শুনানি নিয়ে ২০১৯ সালে রুল জারি করেন হাইকোর্ট। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় ৩০ হাজার প্রার্থীর জন্য গণবিজ্ঞপ্তি জারি করে এনটিআরসিএ। এরপর নিয়োগ থেকে বিরত থাকতে একটি আবেদন করে রিটকারীরা। এ আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট এক মাসের জন্য বেসরকারি শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি জারি করা থেকে বিরত থাকতে নিষেধাজ্ঞা দিয়েছেন।

এদিকে সারাদেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ৫৮ হাজারের বেশি এন্ট্রি লেভেলের শিক্ষক পদ শূন্য রয়েছে। যেগুলোর তথ্য গত ফেব্রুয়ারিতে সংগ্রহ করেছিল এনটিআরসিএ। গত ১০ মাসে শূন্য পদের সংখ্যা আরও কয়েক হাজার বেড়েছে। এদিকে দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন গ্রহণ শুরু করার দাবি জানিয়ে আসছেন নিবন্ধিত প্রার্থীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন