বিজ্ঞাপন

গুলিস্থানের সুন্দরবন মার্কেটে উচ্ছেদে হাইকোর্টের স্থিতাবস্থা

December 17, 2020 | 9:42 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গুলিস্তানের সুন্দরবন স্কয়ার মার্কেটে ডানপাশের ৩৪টি দোকান উচ্ছেদের ওপর তিন মাসের জন্য স্থিতাবস্থা জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে এসব দোকান উচ্ছেদ কার্যক্রমের জন্য দেওয়া চিঠি কেন অবৈধ ঘোষণা করা হবে না— তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী বদরুদ্দোজা বাদল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ রাসেল চৌধুরী।

বিজ্ঞাপন

আইনজীবী বদরুদ্দোজা বাদল সারাবাংলাকে বলেন, আমাদের আবেদনকারীদের ৩৪টি দোকান সুন্দরবন স্কয়ার মার্কেটে ডানপাশে অবস্থিত। আমরা বলেছি কোনো কারণ না দেখিয়ে দোকান উচ্ছেদ করা হচ্ছে। আদালত তিন মাসের জন্য স্থিতাবস্থার আদেশ দিয়েছেন।

তিনি আরও বলেন, আদালত এসব দোকান উচ্ছেদের চিঠি অবৈধ ঘোষণা সম্পর্কিত চিঠি নিয়ে একটি রুলও জারি করেছেন। পাশাপাশি রিট আবেদনকারীর দরখাস্ত কেন নিষ্পত্তি করা হবে না, তা জানতে চেয়েও রুল জারি করেছেন। আগামী চার সপ্তাহের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে (ডিএসসিসি) এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, বৃহস্পতিবার দুপুর থেকে মূল নকশার বাইরের অবৈধ স্থাপনা অপসারণে উচ্ছেদ অভিযান শুরু করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সংস্থাটির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিনের নেতৃত্বে নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামান ও ইরফান আহমেদ এ অভিযান পরিচালনা করেন।

ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরফান আহমেদ জানান, সুন্দরবন স্কয়ার মার্কেটে প্রায় সাতশ অবৈধ দোকান গড়ে তোলা হয়েছে। মার্কেটের সিঁড়ি, মার্কেটের মধ্যে চলার পথ, লিফট ও টয়লেটের জায়গা দখল করে এসব দোকান বানানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন