বিজ্ঞাপন

অলিম্পিক ও ফুটবল বিশ্বকাপ খেলতে পারবে না রাশিয়া

December 17, 2020 | 11:51 pm

স্পোর্টস ডেস্ক

পরিকল্পিত ডোপপাপের শাস্তি হিসেবে সব ধরনের বৈশ্বিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণের ক্ষেত্রে রাশিয়ার উপর যে চার বছরের নিষেধাজ্ঞা ছিল তা কমিয়ে দুই বছর করা হয়েছে। তবুও দেশটির সর্বনাশ কম হচ্ছে না। আগামী বছরের টোকিও অলিম্পিক ও ২০২২ সালের কাতার ফুটবল বিশ্বকাপে অংশ নিতে পারবে না রাশিয়া। ২০২২ সালের প্যারা অলিম্পিকেও অংশ নিতে পারবে না রাশিয়া।

বিজ্ঞাপন

এর আগে পরিকল্পিত ডোপপাপের শাস্তি হিসেবে আন্তর্জাতিক ডোপিং বিরোধী সংস্থা (ওয়াডা) রাশিয়াকে চার বছরের জন্য নিষিদ্ধ করে। পরে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে (সিএএস) আপিল করেছিল রাশিয়া। আজ বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) তার রায় দিয়েছে সিএএস। রাশিয়ার অলিম্পিক ও ফুটবল বিশ্বকাপে অংশ নিতে না পারার বিষয়টি নিশ্চিত হয়েছে তাতেই।

সিএএস রায়ে জানিয়েছেন, ‘নীতিমালার ভয়াবহ লঙ্ঘনের ফল হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে প্যানেল। ডোপিংয়ের বিরুদ্ধে খেলাধুলার নৈতিকতা নিশ্চিতের ধারাবাহিকতা রাখা হবে। যদিও ওয়াডার মতো শাস্তিটা এত ব্যাপক নয়, কিন্তু এটাকে যেন রাশিয়ার ডোপিং–বিরোধী সংস্থার (আরইউএসএডিএ) কিংবা তাদের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের পরিকল্পিতভাবে নীতিমালা লঙ্ঘনকে বৈধতা দেওয়া হলো—এমন চোখে না দেখা হয়।’

তবে দুই বছরের নিষেধাজ্ঞা সত্ত্বেও চলতি বছর থেকে আগামী বছরে পিছিয়ে যাওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলতে পারবে রাশিয়া। কারণ ডোপ নীতিমালার অধীনে ইউরোপিয়ান ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফাকে ‘বড় আসর আয়োজনের সংস্থা’ হিসেবে বিবেচনা করা হয় না।

বিজ্ঞাপন

এদিকে, নিষেধাজ্ঞার সময়ে নিরপেক্ষ পতাকা নিয়ে অলিম্পিকে অংশ নিতে পারবেন রাশিয়ান অ্যাথলেটরা। তার আগে ডোপ কেলেঙ্কারিতে জড়িত নন, এমন প্রমাণ অবশ্যই দিতে হবে।

উল্লেখ্য, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ক্রীড়াবিদদের অবাধে ডোপপাপে সাহায্য করার অভিযোগ উঠে রাশিয়ার বিরুদ্ধে। তার প্রমাণ মিললে বৈশ্বিক ক্রীড়া প্রতিযোগিতায় দেশটির অংশগ্রহনে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ওয়াডা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন