বিজ্ঞাপন

ইরাকে ক্ষেপণাস্ত্র হামলা, টার্গেট মার্কিন দূতাবাস

December 21, 2020 | 11:19 am

আন্তর্জাতিক ডেস্ক

ইরাকের রাজধানী বাগদাদস্থ মার্কিন দূতাবাস লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

রোববার (২০ ডিসেম্বর) ওই হামলায় অন্তত আটটি কাতিউশা রকেট সুরক্ষিত গ্রিন জোনের ভেতরে গিয়ে পড়ে। তাতে কিছু ক্ষয়ক্ষতি হয়েছে বলে ইরাকি সামরিক বাহিনী ও মার্কিন দূতাবাস সূত্রে জানা গেছে।

ইরাকের সামরিক সূত্র বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছে, অধিকাংশ ক্ষেপণাস্ত্র গ্রিন জোনের আবাসিক কমপ্লেক্স এবং একটি নিরাপত্তা চৌকিতে আঘাত হানে। হামলায় বেশ কয়েকটি ভবন ও গাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

পাশাপাশি, একজন ইরাকি সৈন্য আহত হয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে সামরিক বাহিনী।

বিজ্ঞাপন

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হামলার সময় মার্কিন দূতাবাস কম্পাউন্ডের সাইরেনগুলোর শব্দ গ্রিন জোনজুড়ে ছড়িয়ে পড়ে। এই জোনটিতে সরকারি বিভিন্ন দফতর এবং বিদেশি মিশনগুলোর অবস্থান।

এর মধ্যেই, ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা একটি রকেটকে প্রতিরোধ করে বলে দাবি করেছেন একজন ইরাকি নিরাপত্তা কর্মকর্তা।

এদিকে, রোববারের ওই হামলার ব্যাপারে নিন্দা জানিয়েছে মার্কিন দূতাবাস। এ ধরনের হামলা প্রতিরোধ করার জন্য পদক্ষেপ নিতে এবং দায়ীদের জবাবদিহিতার আওতায় আনতে ইরাকের সব রাজনৈতিক ও সরকারি নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ইরাকে যুক্তরাষ্ট্রের স্থাপনাগুলোর ওপর নিয়মিত ক্ষেপণাস্ত্র হামলা চালানোর জন্য ইরান সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীগুলোকে দায়ী করে আসছেন মার্কিন কর্মকর্তারা। তবে পরিচিত ইরান সমর্থিত কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন