বিজ্ঞাপন

সকল মেরিটাইম সংস্থা মিলে সমন্বিত পরিকল্পনা প্রণয়নের তাগিদ

December 22, 2020 | 10:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফগার্ড-২০২০’ উপলক্ষে চট্টগ্রাম নৌ অঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলাদেশের সমুদ্র সম্পদকে যথাযথভাবে কাজে লাগাতে সকল মেরিটাইম সংস্থাকে একযোগে কাজ করা এবং সমন্বিত পরিকল্পনা প্রণয়নের তাগিদ এসেছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২২ ডিসেম্বর) চট্টগ্রামের ঈসা খান ঘাঁটিতে স্কুল অব মেরিটাইম ওয়ার ফেয়ার অ্যান্ড ট্যাকটিক্স-এ (এসএমডব্লিউটি) অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন নৌবাহিনীর চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সেমিনারে সমুদ্রপথে বাণিজ্যের সম্প্রসারণ, জ্বালানি নিরাপত্তায় সামুদ্রিক সম্পদের ব্যবহার, মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা, সমুদ্র সম্পদের নিরাপত্তা রক্ষার চ্যালেঞ্জ মোকাবেলা নিয়ে আলোচনা হয়েছে। এতে বক্তারা বিশাল সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবহার ও এই সম্পদকে যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সকল মেরিটাইম সংস্থাকে একসঙ্গে কাজ করা এবং সমন্বিত পরিকল্পনা প্রণয়নের ওপর গুরুত্ব দেন।

সেমিনারে বাংলাদেশ কোস্টগার্ড, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, পায়রা বন্দর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়, মেরিন ফিশারিজ একাডেমি, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বিআইডব্লিউটিএ, চট্টগ্রাম কাস্টমস হাউজ, বাংলাদেশ ওশানোগ্রাফি রিচার্স ইনস্টিটিউট, চট্টগ্রাম ড্রাইডক লিমিটেড এবং সেনা ও বিমান বাহিনীর প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন