বিজ্ঞাপন

পরিবেশ অধিদফতরের জনবল বাড়াতে ৭ সচিবকে নোটিশ

December 23, 2020 | 6:52 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বন ও পরিবেশ মন্ত্রণালয়ের পরিবেশ অধিদফতরের দক্ষতা বাড়াতে অধিক সংখ্যক জনবল নিয়োগ এবং শাখা অফিস স্থাপনের দাবিতে রাষ্ট্রপতির সচিব, প্রধানমন্ত্রীর সচিবসহ সংশ্লিষ্ট সাত সচিবকে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

রাষ্ট্রপতির সচিব ও প্রধানমন্ত্রীর সচিব ছাড়া অন্যান্যরা হলেন, মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয় সচিব, অর্থ মন্ত্রণালয় সচিব, পরিবেশ ও বন মন্ত্রণালয় সচিব এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে এই নোটিশে বিবাদী করা হয়েছে।

বুধবার (২৩ ডিসেম্বর) মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সংগঠনের চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ এই নোটিশ পাঠিয়েছেন।

বিজ্ঞাপন

নোটিশ পাঠানোর বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেন আইনজীবী মনজিল মোরসেদ।

তার পাঠানো নোটিশে বলা হয়েছে, পরিবেশ রক্ষায় সংবিধান ও বিভিন্ন আইন ও আদালতের নির্দেশণা থাকা সত্ত্বেও আদালতে দাখিল করা প্রতিবেদনে দেখা যায় যে, স্বল্প জনবল এবং পর্যাপ্ত অফিস না থাকায় নির্দিষ্ট সময়ের মধ্যে পরিবেশ অধিদফতর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারছে না। ২০১৪ সালের ২২ সেপ্টেম্বর এবং ২০১৯ সালের ১ আগস্ট দুইটি চিঠিতে সরকারের নিকট সুনির্দিষ্টভাবে প্রস্তাব করা হয়, বিভিন্ন উপজেলায় অফিস স্থাপন, জনবল নিয়োগ, প্রশিক্ষণ ও ট্রেনিং সেন্টার স্থাপন করতে অনুরোধ জানানো হয়। অনুরোধ সত্ত্বেও কার্যকরি পদক্ষেপ গ্রহণ না করায় সংবিধান ও আইনের নির্দেশনা অনুসারে ব্যবস্থা গ্রহণ করতে পারছে না পরিবেশ অধিদফতর।

বিজ্ঞাপন

সেসব কারণেই পরিবেশ অধিদফতরের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে অধিক সংখ্যক জনবল নিয়োগ, জেলা-উপজেলা পর্যায়ে শাখা অফিস এবং ট্রেনিং ইনস্টিটিউট স্থাপনের প্রয়োজন। তাই নোটিশ পাওয়ার পর ১০ দিনের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ জানানো হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন