বিজ্ঞাপন

রোহিঙ্গা প্রত্যাবাসনে তুরস্কের সম্পৃক্ততা চান প্রধানমন্ত্রী

December 23, 2020 | 9:37 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মিয়ানমারের রাখাইন থেকে বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা নাগরিকদের নিজ দেশে ফেরত পাঠানোর বিষয়ে তুরস্কের সম্পৃক্ততা প্রত্যাশা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বুধবার (২৩ ডিসেম্বর) ঢাকা সফররত তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট ক্যাভুসলো গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ প্রত্যাশার কথা জানান।

পরে প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব হাসান জাহিদ তুষার সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, সাক্ষাতে রোহিঙ্গা ইস্যু ছাড়াও দুই দেশের মধ্যেকার বাণিজ্য ও বিনিয়োগসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

আলোচনায় তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে আরও বেশি টার্কিশ বিনিয়োগ আহ্বান করেন প্রধানমন্ত্রী। ভূ-রাজনৈতিক অবস্থানের কারণে বাংলাদেশের বিশাল আঞ্চলিক ও অভ্যন্তরীণ বাজারের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কেন্দ্রে অবস্থানের কারণে এখানে বড় একটি বাজার রয়েছে। এখানে বিনিয়োগ করলে দুই দেশই লাভবান হবে।

বিজ্ঞাপন

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী করতে তুরস্কের আগ্রহের কথা জানিয়ে মেভলুট ক্যাভুসলো বলেন, বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে তুরস্ক মূল্য দেয়। দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ককে শক্তিশালী করার জন্য যা কিছু করার, আমরা সেটা করব। জ্বালানি থেকে পর্যটন— সব খাতেই তুরস্ক বাংলাদেশে বিনিয়োগ করছে বলে জানান তিনি।

লেবাননের রাজধানী বৈরুত বন্দরের ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ নৌবাহিনীর বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’ মেরামত করে দেওয়ায় তুরস্ককে ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী। এসময় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণের কথা পুর্নব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

প্রেসিডেন্ট এরদোয়ানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানোয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান মেভলুট ক্যাভুসলো। করোনা পরিস্থিতির উন্নতি হলে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাস মার্চে এরদোয়ান বাংলাদেশ সফর করতে পারেন বলে জানান তিনি।

বিজ্ঞাপন

বাংলাদেশের অগ্রগতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। একইসঙ্গে তিনি করোনা মহামারি পরিস্থিতি মোকাবিলায় শেখ হাসিনা সরকারের নেওয়া পদক্ষেপেরও প্রশংসা করেন।

সাক্ষাতের সশয় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস ও বাংলাদেশে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান।

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন