বিজ্ঞাপন

‘বড় বড় দুষ্ট শক্তি পুঁজিবাজারে আর খেলতে পারবে না’

December 24, 2020 | 5:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল- ইসলাম বলেছেন, বড় বড় দুষ্ট শক্তি যদি পুঁজিবাজারে এসে খেলতে চায়, সেটা তারা আর পারবে না। আমরা বিনিয়োগকারীদের নিরাপত্তা দেবো।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) আগারগাঁওয়ে অবস্থিত বিএসইসির অডিটরিয়াম রুমে বাণিজ্য প্রতিদিনের অনলাইন সংস্করণের উদ্বোধনী অনুষ্ঠান এবং ‘রোল অব ক্যাপিটাল মার্কেট ইন কিপিং ইকোনোমি ভাইব্রেন্ট ডিউরিং কোভিড-১৯ প্যানডেমিক’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল- ইসলাম এসব কথা বলেন।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘পুঁজিবাজারে ভালো অবস্থান এবং উন্নয়ন ধরে রাখার পেছনে আস্থা, বিশ্বাস এবং সবার সাহায্য ও সহযোগিতা থাকতে হবে। আইসিবিসহ অন্যান্য সহযোগী প্রতিষ্ঠান যেন ঠিকভাবে রোল প্লে করতে পারে সেদিকেও আমরা খেয়াল করছি। ডিমান্ড এবং সাপ্লাইয়ের ওপর বাজার ওঠানামা করবে। এটা যেন সুস্থভাবে হয়। কোনো রকমের দুষ্ট শক্তি আঘাত করে নিরীহ বিনিয়োগকারীদের যেন নিঃস্ব করে দিতে না পারে সেটা আমরা খেয়াল রাখছি। সরকার সচেতন, আমরাও সচেতন।’

বিএসইসির চেয়ারম্যান বলেন, ‘আইপিওর মাধ্যমে দেশের বড় বড় ব্যবসায়ী-ইন্ডাস্ট্রিজ তাদের ব্যবসাকে বিভিন্নভাবে ক্যাপিটাল মার্কেটের লংটার্ম ফাইন্যান্সিংয়ের মাধ্যমে ব্যবসা সাসটেইনেবল করতে পারবে। কেউ যদি ব্যাংক থেকে ঋণ নিয়ে কোভিডের আগে ব্যবসা খুলতেন এবং ব্যাংকের ঋণ পরিশোধ করতে না পারতেন তবে ওই ব্যবসায়ী এবং ব্যাংক উভয়ই বিপদে পড়ে যেত। কাজেই যার যেখানে যাওয়া দরকার, তার সেখানেই যেতে হবে। আর আমার কাছে আসার পর আমি যদি বলি আইপিও দিবো না, তাহলে সে কোথায় যাবে।’ কাজেই প্রত্যেক জায়গায় যে রোল থাকে সেটাই করতে হয় বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, কমিশনার প্রফেসর ড. মো. মিজানুর রহমান, বিডি ফাইন্যান্সের চেয়ারম্যান মনোয়ার হোসেন, বিএমবিএ প্রেসিডেন্ট মো. ছাইয়েদুর রহমান, সিএমজেএফের প্রেসিডেন্ট হাসান ইমাম রুবেল। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির নির্বাহী কর্মকর্তা ও মুখপাত্র মো. রেজাউল করিম।

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন