বিজ্ঞাপন

আ.লীগের সংস্কৃতি উপকমিটিতে ফেরদৌস-জায়েদ-হাকিমসহ ১০ তারকা

December 24, 2020 | 6:54 pm

সিনিয়র করেসপনডেন্ট

ঢাকা: ২০১৯-২০২১ মেয়াদের জন্য সংস্কৃতি বিষয়ক উপকমিটি গঠন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। কেবল রাজনীতিবিদ নয়, অনুমিতভাবেই এই কমিটিতে স্থান পেয়েছেন সাংস্কৃতিক অঙ্গনের রথি-মহারথিসহ তারকারা। ৪৫ জনের কমিটিতে শিল্প ও সংস্কৃতি অঙ্গন থেকে এসেছেন কমপক্ষে ১০ জন। তাদের মধ্যে প্রখ্যাত নাট্যনির্দেশক ও মঞ্চসারথী আতাউর রহমান এবং সংস্কৃতি ব্যক্তিত্ব ও সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর যেমন রয়েছেন, তেমনি রয়েছেন চিত্রনায়ক ফেরদৌস ও জায়েদ খান, অভিনেতা আজিজুল হাকিমের মতো তারকারাও। তারানা হালিম, শুভ্রদেবের মতো জনপ্রিয় তারকারাও রয়েছেন এই কমিটিতে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ৪৫ সদস্যের এই উপকমিটি অনুমোদন দেন। আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আতাউর রহমানকে চেয়ারম্যান এবং আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিলকে সদস্য সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে এই উপকমিটিতে।

উপকমিটিতে সংস্কৃতি অঙ্গনের যে ১০ তারকা স্থান পেয়েছেন তারা হলেন— মঞ্চসারথী আতাউর রহমান, সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর, জনপ্রিয় অভিনেত্রী ও সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিম, চিত্রনায়ক ফেরদৌস ও জায়েদ খান, অভিনেতা আজিজুল হাকিম, হারুনুর রশিদ ও এহসানুল হক মিনু, সংগীতশিল্পী রফিকুল আলম ও শুভ্র দেব এবং মাছরাঙা টেলিভিশনের চেয়ারম্যান অঞ্জন চৌধুরী পিন্টু। এর বাইরে মূলত আওয়ামী লীগের সহযোগী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক নেতাদের প্রাধান্য দিয়ে এ উপকমিটি গঠন করা হয়েছে।

কমিটির বাকি সদস্যদের মধ্যে রয়েছেন সিমিন হোসেন রিমি, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু, ড. মযহারুল ইসলামের ছেলে সাংস্কৃতিক ব্যক্তিত্ব চয়ন ইসলাম, দৈনিক সংবাদ সম্পাদক আলতামাস কবির মিশু, বাংলাদেশ পুলিশের সাবেক ডিআইজি মো. মোজাম্মেল হক, মো. তাহসিন আজিম সিজান এবং সাংবাদিক অনিমেষ চক্রবর্তী, মুহম্মদ আসিফ ইকবাল, পদ্মাবতী দেবী, তৃণা মজুমদার, মো. আবু তালহা।

বিজ্ঞাপন

সাবেক ছাত্রলীগ নেতাদের মধ্যে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি গোলাম মোস্তফা সুজন, সাবেক ডাকসু নেতা মহিউজ্জামান চৌধুরী ময়না, চারুকলা অনুষদের সাবেক নেতা সুব্রত চন্দ, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক নুরুল আলম পাঠান মিলন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মোস্তাক, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাংস্কৃতিক সম্পাদক আশিকুর রহমান রন, নড়াইল জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সৌমেন চন্দ্র বসু, ঢাবি মুহসিন হল শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুল আজম বাসার, চারুকলা অনুষদের সাবেক নেতা সঞ্জীব দাস অপু, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাংস্কৃতিক সম্পাদক আসলাম হোসেন শিহির, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাংস্কৃতিক সম্পাদক আনজাম মাসুদ, সাঈদ বাবু, ঢাকা কলেজ ছাত্রলীগের সাবেক নেতা ড. শাহাদাত হোসেন নিপু, সাবেক ছাত্রলীগ নেতা তাহেরুল হাসান শিবলী, নব্বইয়ের দশকের ছাত্রনেতা জয়ন্ত আচার্য্য, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক উপসম্পাদক ফাহাদ ইউসুফ হোসেন প্রমিত, আশির দশকের ছাত্রনেতা মোশারফ হোসেন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক উপসম্পাদক গোলাম বাকী চৌধুরী, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক উপসম্পাদক ফাতেমা তুজ জোহরা চৌধুরী রুশী। খোঁজ নিয়ে জানা যায়, ছাত্রলীগ নেতাদের মধ্যে যাদের সাংস্কৃতিক অঙ্গনের সঙ্গে সম্পর্ক রয়েছে, কমিটিতে রাখার ক্ষেত্রে তাদেরকে প্রাধান্য দেওয়া হয়েছে।

উপকমিটি প্রসঙ্গে সদস্য সচিব অসীম কুমার উকিল বলেন, রাজনীতি ও সংস্কৃতি এক ও অভিন্ন পথে হাত ধরে পথ চলে। সুস্থ সংস্কৃতিবোধই রাজনীতিকে চালিত করে প্রগতির পথে। সেই লক্ষে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক নেতা এবং আমাদের সংস্কৃতি অঙ্গনের বিভিন্ন শাখার দক্ষ ও পরীক্ষিত ব্যক্তিদেরকে নিয়ে উপকমিটি গঠিত হয়েছে। বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে ও নির্দেশে আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় এবং আপনাদের সহযোগিতা নিয়ে বাঙালি সংস্কৃতির অগ্রযাত্রাকে নিষ্কণ্টক রাখতে আমরা কাজ করতে অঙ্গীকারাবদ্ধ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এজেডএস/টিআর

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন