বিজ্ঞাপন

দশক সেরা ক্রিকেটার কোহলি, টেস্ট সেরা স্মিথ

December 28, 2020 | 5:55 pm

স্পোর্টস ডেস্ক

২০২০ সালে শেষ হচ্ছে আরও একটা দশক। ফলে বিভিন্ন ক্যাটাগরিতে দশকসেরা নির্বাচনে ব্যস্ত আইসিসি। গতকাল তিন সংস্করণের দশকসেরা একাদশ জানিয়েছিল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। আজ দশকসেরা ক্রিকেটার ও তিন সংস্করণের দশকসেরা ক্রিকেটারের নাম জানিয়েছে আইসিসি। দশকসেরা নির্বাচিত হয়েছেন ভারতের বিরাট কোহলি।

বিজ্ঞাপন

দশকসেরা ওয়ানডে ক্রিকেটারও নির্চাচিত হয়েছেন ভারতীয় অধিনায়ক। দশকসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ান তারকা স্টিভেন স্মিথ। আর টি-টোয়েন্টিতে দশকসেরা নির্বাচিত হয়েছেন আফগানিস্তানের রশিদ খান।

২০১১ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৭ অক্টোবর পর্যন্ত পারফরম্যান্স বিবেচনায় নিয়ে সেরা নির্বাচন করেছে আইসিসি। এই সময়ে ব্যাটিং রাজত্ব দেখিয়েছেন বিরাট কোহলি।

ক্যারিয়ারের ৭০ সেঞ্চুরির ৬০টিই করেছেন এই সময়ে। তিন সংস্করণ মিলিয়ে রান করেছেন ২০ হাজার ৩৯৬, গড় ৬৫.৯৭। অন্তত ৭০ ইনিংস খেলেছেন এমন ক্রিকেটারদের মধ্যে অনেকটা এগিয়ে কোহলি। এই সময়ে সবচেয়ে বেশি সেঞ্চুরি (৬০টি) ও ফিফটিও (৯৪টি) তার। সঙ্গে ২০১১ সালে বিশ্বকাপ, ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছেন। ২০১৮-১৯ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার টেস্ট সিরিজ জেতে ভারত, সেই দলের নেতৃত্বে ছিলেন কোহলি।

বিজ্ঞাপন

দশকসেরা হতে কোহলি পেছনে ফেলেছেন রবিচন্দ্রন অশ্বিন, জো রুট, কেন উইলিয়ামসন, স্টিভেন স্মিথ, এবি ডি ভিলিয়ার্স ও কুমার সাঙ্গাকারাকে।

এদিকে কোহলি, জো রুট, কেন উইলিয়ামসন, জেমস অ্যান্ডারসন, রঙ্গনা হেরাথ ও ইয়াসির শাহকে পেছনে ফেলে টেস্ট সেরা ক্রিকেটার হওয়া স্মিথ এই সময়ে টেস্টে রান করেছেন ৭ হাজার ৪০। বল ট্যাম্পারিং কাণ্ডে এক বছর নিষিদ্ধ থাকলেও তার ব্যাটিং গড় ৬৫.৭৯। এই সময়ে ৬৯ টেস্ট খেলেছেন লেগ স্পিনার হিসেবে ক্যারিয়ার শুরু করা স্মিথ।

লেগ স্পিনের ভেল্কি দিয়ে পুরো এক দশক মোহাবিষ্ট করে রাখা রশিদ খান এই সময়ে ৪৮ ম্যাচ খেলে নেন ৮৯ উইকেট। প্রতি উইকেটের জন্য খরচ করতে হয়েছে মাত্র ১২.৬২ রান। মারমার কাটকাট ক্রিকেটের যুগেও ওভারপ্রতি রান খরচ করেছেন মাত্র ৬.১৪।

বিজ্ঞাপন

এছাড়া দশকসেরা নারী ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়ার এলিস পেরিকে নির্বাচিত করেছে আইসিসি।

 

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন