বিজ্ঞাপন

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি

December 30, 2020 | 6:53 pm

ফিচার ডেস্ক

২০২০ এমন একটি বছর যার সঙ্গে কোন সময়কেই তুলনা করা যায় না। কোভিড-১৯ বিজ্ঞানকে আরো সামনের দিকে এগিয়ে দিয়েছে এবং মানুষের বেঁচে থাকার গুরুত্বকে আরো বেশি বাড়িয়ে দিয়েছে। তারপরও এবছর এমন কিছু ছবি আলোচিত হয়েছে যেগুলোর বেশিরভাগের সঙ্গেই করোনাভাইরাসের কোন সম্পর্ক নেই। নিচে এমন কিছু ছবি ও তার বর্ণণা দেওয়া হলো।

বিজ্ঞাপন

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি

ছবি: গেটি ইমেজেস

বিজ্ঞাপন

ছবিটি কেনিয়ার সামবুরু শহরে তোলা যেখানে ৭০ বছরের মধ্যে এবছর পঙ্গপালের সবচেয়ে বেশি ঝাঁক দেখা গেছে। বছরের শুরুর দিকে পূর্ব আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে পঙ্গপালের ঝাঁক দেখা যায় যা খাদ্য উৎপাদন ও জীবিকার ওপর হুমকিস্বরূপ। বেশি বৃষ্টিপাত এই পতঙ্গের বংশবৃদ্ধিকে অনেক বেশি বাড়িয়ে দিতে পারে কারণ আর্দ্র মাটিতে তারা ডিম পারে।

সেন্ড ইন দ্যা ক্লাউন

বিজ্ঞাপন

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি
ছবি: ডেনিয়েল নপ

একটি ভ্রুনীয় ক্লাউনফিশ (এমফিপ্রিয়ন পারকুলা) এর ডিমের ভেতর বেড়ে ওঠার ছবি এটি। ডিম্বানু নিষিক্ত হওয়ার কয়েকঘন্টা, একদিন, তৃতীয় দিন, পঞ্চম দিন এবং নবম দিনে ভ্রুনের ছবি দেখানো হয়েছে এখানে। এই ছবির জন্য চিত্রশিল্পী ডেনিয়েল নপ নিকনের ‘স্মল ওয়ার্ল্ড কম্পিটিশন ফর ফটোমাইক্রোগ্রাফি’ তে দ্বিতীয়  স্থান অর্জন করেন।

বিজ্ঞাপন

পাওয়ার বাবল

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি
ছবি: এনাস্তেসিয়া সেরিন

বিজ্ঞাপন

ছবিতে বাবলের মধ্যে সৌরকোষকে দেখানো হয়েছে। সৌদি আরবের ট্যুয়ালের কিং আব্দুল্লাহ্ বিশ্ববিদ্যালয়ের একদল পদার্থ বিজ্ঞানী ইঙ্কজেট প্রিন্টার ব্যবহার করে সৌরকোষকে এতোটাই সুক্ষ্ম ও আলোকিত করতে পেরেছেন যে এটি সাবানের বাবলের ভেতরেও থাকতে পারে। তারা কালির স্তর থেকে কোষগুলো তৈরি করেছেন যার মধ্যে পিডট:পিএসএস (PEDOT:PSS) নামের পরিবাহী পলিমার রয়েছে যা ইলেকট্রোড গঠন করতে পারে।

অন দ্যা সারফেস

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি
ছবি: এনএসও/এনএসএফ

পৃথিবী থেকে সূর‌্যের তোলা  সবচেয়ে বেশি রেজুলিউশনের ছবি এটি।  ছবিটি পৃথিবীর সবচেয়ে শক্তিশালী সৌর টেলিস্কোপ, ডেনিয়েল কে. ইনুওয়ে সোলার টেলিস্কোপ দিয়ে তোলা। এটি যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্য থেকে তোলা এবং জানুয়ারিতে প্রকাশিত হয়। ছবিতে নক্ষত্রের ভেতর থেকে প্লাজমা কোষগুলোকে বেরিয়ে আসতে দেখা যায়। অন্ধকার সীমানাগুলো প্লাজমার শীতল হওয়া ও ডুবে যাওয়াকেই বোঝাচ্ছে।

কাটিং ক্যানসার

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি
ছবি: ক্রিস বাকাল ও নিক মোসার

এখানে একটি ক্যানসার কোষকে বিম আয়ন ব্যবহার করে কাটা হয়েছে। কাটা অংশটি প্রকাশ করার জন্য বিমটি আয়নের কিছু অংশ দূরে ছড়িয়ে দিয়েছে। বিমটি সিলিকা স্তরের ওপর যেখানে এটি স্থির থাকে সেখানে ত্রিকোণাকারভাবে কেটেছে। এই প্রক্রিয়াটিকে বলা হয় বিম আয়ন মাইলিং,যার মাধ্যমে গবেষকরা ক্যাসনার কোষের ভেতরটা বিস্তারিতভাবে দেখতে পারেন।

প্রোটেকশন ভার্সেস পলিউশন

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি
ছবি: গেটি ইমেজেস/এএফপি

ছবিতে বানর মেডিক্যাল মাস্ক ধরে আছে। মালয়েশিয়া থেকে তোলা হয়েছে এটি। ছবিতে বোঝানো হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারিতে মাস্কের মতো আত্মরক্ষার পোশাকগুলো আমাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। এতে করে ডিসপোজেবল পণ্যগুলো প্লাস্টিক দূষণের সঙ্গে ব্যাপকভাবে যুক্ত হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশবিদরা।

দ্যা সেভেনথ ক্রাউন

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি
ছবি: সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রেভেনশন

এটি করোনাভাইরাসের ছবি। ২০২০ সালে এই ভাইরাসের কারণে পৃথিবীব্যাপী মহামারি ছড়িয়ে পড়ে যার জন্য বিপর‌্যস্ত হয়ে পড়েছে বিশ্ব। সার্স-কোভিড-২ হচ্ছে সপ্তম করোনাভাইরাস যা মানুষকে সংক্রমিত করে।

ইনভিজিবল ইন্ক

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি
ছবি: কারেন ক্রফোর্ড

স্বচ্ছ স্কুইডের ছবি। জীন পরিবর্তনের মাধ্যমে স্বচ্ছ স্কুইড তৈরির কথা এবছরের জুলাইয়ে জানান গবেষকরা। তারা লংফিন ইনশোর স্কুইড (ডরিটিউথিস পিয়ালি) এর ভ্রূণ থেকে TDO নামের একটি জিন মুছতে CRISPR– Cas9 ব্যবহার করেছিলেন। TDO প্রোটিন প্রাণীর চোখে রঞ্জক পদার্থ যোগ করে। এছাড়া এটি রং পরিবর্তনকারি কোষ যুক্ত করে যার মাধ্যমে স্কুইড তার রূপ বদলাতে পারে।

স্কেয়ার্ড স্কাই

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি
ছবি: রাফায়েল শমল

একটি তারার ছবিতে চলমান উপগ্রহের আলোর পথ দেখা যাচ্ছে। কোম্পানীগুলো মানুষকে ইন্টারনেট সরবরাহ করতে কক্ষপথে অনেক ধরনের দক্ষতা ব্যবহার করছে, কিন্তু উপগ্রহের বাইরে সূর‌্যের আলোর প্রতিফলন তাদের পর‌্যবেক্ষণে হস্তক্ষেপ করতে পারে বলে উদ্বিগ্ন জ্যোতির্বিজ্ঞানীরা।

দ্যা গ্রেট নর্থ

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি
ছবি: আলফ্রেড-ওয়েগনার ইনস্টিটিউট / লিয়ানা নিক্সন, কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়

ছবিতে বৃহত্তম গবেষণা অভিযানের বিজ্ঞানীরা সুমেরু অঞ্চলের তাপমাত্রা, আর্দ্রতা এবং জলীয় বাষ্পের বায়ুমন্ডলীয় পরিমাপ করছেন।  বিচিত্র এ মিশনটিতে উত্তর মেরুর জলবায়ু নিয়ে বিস্ময়কর তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা।

স্মুথ সেইলিং

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি
ছবি: সফট মেটার

৩০ মাইক্রোমিটার দৈর্ঘ্যের নৌকাকৃতির এই কণাটি রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে নিজেকে সামনের দিকে চালিয়ে নিতে পারে। গবেষকরা এটিকে থ্রিডি প্রিন্ট করে ধাতব পাতের প্রলেপ দেন। এটি হাইড্রোজেন পার অক্সাইড দ্রবণে বিক্রিয়ার অনুঘটক হিসেবে কাজ করে। বিক্রিয়ায় উৎপন্ন গ্যাসের ধাক্কায় এটি চলাচল করে।

হেয়ার রেইজিং

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি
ছবি: জিয়ুন লি ও কার্ল আর কোহেলার

মানুষের মাথার ত্বকের ছবি এটি, যা ফলিকল দিয়ে পূর্ণ। ল্যাবে তৈরি এ ধরনের ত্বক রোগের গবেষণা ও রিকনস্ট্রাকটিভ সার্জারি চিকিৎসায় কাজে লাগবে বলে আশা করছেন বিজ্ঞানীরা

সিয়িং রেড

বছরব্যাপী বিজ্ঞানের সেরা সব ছবি
ছবি: রয়টার্স

আগুনে পোড়া ঘরগুলোতে মানুষের সন্ধানে থাকা উদ্ধারকারি দলকে ঘিরে রাখা লাল আগুনের প্রতিবন্ধক। ঘটনাটি গেলো সেপ্টেম্বরের— ওরেগেনের ট্যালেন্ট এলাকায়।  এবছর পশ্চিম আমেরিকা সবচেয়ে খারাপ দাবানলের মুখে পড়ে। জলবায়ু পরিবর্তনের কারণে এমন পরিবেশ তৈরি হচ্ছে যার কারণে দাবানল আরো বেড়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন