বিজ্ঞাপন

বঙ্গবন্ধুকে নিয়ে শাপলা মিডিয়ার ছবি: সিদ্ধান্ত নেয়নি সেন্সর বোর্ড

December 29, 2020 | 3:31 pm

আহমেদ জামান শিমুল

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে শাপলা মিডিয়া নির্মাণ করেছে দুটি ছবি—‘আগস্ট ১৯৭৫’ এবং ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’। ছবি দুটি দীর্ঘদিন যাবত সেন্সর বোর্ডে আটকা রয়েছে। তারা এখন পর্যন্ত ছবি দুটির ব্যাপারে কোন চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি বলে জানিয়েছে সারাবাংলাকে।

বিজ্ঞাপন

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সচিব মো. মমিনুল হক সারাবাংলাকে জানান, দুটি ছবির মধ্যে ‘আগস্ট ১৯৭৫’-এর ব্যাপারে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট ও সংশ্লিষ্ট বুদ্ধিজীবীদের মতামত নেওয়া হয়েছে। এরপর এটি তথ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে।

‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’-এর ক্ষেত্রে একই প্রক্রিয়া অনুসরণ করা হচ্ছে।  ছবিটির ব্যাপারে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সঙ্গে মৌখিকভাবে আলোচনা হয়েছে সেন্সর বোর্ডের। তারা এখনও আনুষ্ঠানিকভাবে ছবিটি দেখেনি।

বিজ্ঞাপন

মো. মমিনুল হক বলেন, ‘দুটি ছবির বিষয়বস্তু বেশ সেনসেটিভ। তাই আমরা এ বিষয়ে অভিজ্ঞদের ছবিটি দেখাচ্ছি এবং তাদের মতামত—ছবিতে ইতিহাস ও ঐতিহ্যগত কোন তথ্যগত ত্রুটি রয়েছে কিনা।’

ছবি দুটির মূল পরিচালক সেলিম খান এবং উপদেষ্টা পরিচালক হিসেবে রয়েছেন শামীম আহমেদ রনী। ছবিগুলোর কাহিনিকারও তিনি।

বিজ্ঞাপন

রনী সারাবাংলাকে বলেন, ‘আগস্ট ১৯৭৫’ ইতোমধ্যে সেন্সর বোর্ডে প্রথমবার দেখার পর রিভিউ কমিটিও দেখেছে। দেখার পর তারা কিছু পর্যবেক্ষণ দিয়েছিল। আমরা সে অনুযায়ী ছবিটি সংশোধন করে জমাও দিয়েছি, তাও মাসখানেক হবে। এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত পাইনি আমরা। অন্যদিকে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ তো মাত্র কিছুদিন আগে দেখলো। এখন পর্যন্ত অফিসিয়ালি আমাদের কিছুই জানায় নি।’

রনী জানান, ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ ছবিটি বানানোর ক্ষেত্রে বঙ্গবন্ধুর উপর লেখা বিভিন্ন বইয়ের সাহায্য নিলেও বঙ্গবন্ধুর নিজের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’-তে থাকা তথ্যকে মূল ভিত্তি ধরা হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুনঃ ডিসেম্বরের দুই ছবি নিয়ে সিদ্ধান্ত দেয়নি সেন্সর বোর্ড 

‘আগস্ট ১৯৭৫’ ছবিটি সেন্সর বোর্ড দেখে গত জুলাইয়ের দিকে। অন্যদিকে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ ছবিটি দেখে ৯ ডিসেম্বর।

বিজ্ঞাপন

১৯৭৫ সালের ১৫ আগস্ট শেষ রাত থেকে ১৬ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মরদেহ দাফন পর্যন্ত ইতিহাসের আলোকে নির্মিত হয়েছে ‘আগস্ট ১৯৭৫’। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাসুমা রহমান নাবিলা, শহীদুজ্জামান সেলিম, তৌকীর আহমেদ।

অন্যদিকে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই'-এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন শান্ত খান এবং দীঘি।

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন