বিজ্ঞাপন

নাভালনিকে অবিলম্বে রাশিয়ায় ফেরার নির্দেশ

December 29, 2020 | 5:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রধান বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে অবিলম্বে দেশে ফেরার নির্দেশ দিয়েছে ক্রেমলিন। অন্যথায়, তিনি কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন। খবর তাস।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) স্থানীয় সময় সকালে রাশিয়ার রাষ্ট্রপতির দফতর থেকে জারি করা এক আদেশে এ কথা জানানো হয়েছে।

এ ব্যাপারে রাশিয়ার ফেডারেল প্রিজন সার্ভিস (এফএসআইএন) জানিয়েছে, ২০১৪ সাল থেকে একটি মামলায় সাড়ে তিন বছরের স্থগিত কারাদণ্ডাদেশ নিয়ে দেশটির অপরাধ তদন্ত সংস্থার নজরদারিতে রয়েছেন নাভালনি। কিন্তু, বর্তমানে জার্মানির এক অজ্ঞাতস্থানে অবস্থান করার কারণে তার ব্যাপারে সরকারি দফতরে কোনো তথ্য নেই।

এর আগে, চলতি বছরের আগস্টে তমস্ক থেকে রাজধানী মস্কোতে যাওয়ার পথে একটি অভ্যন্তরীণ ফ্লাইটে অসুস্থ হয়ে পড়েন নাভালনি। পরে, তাকে একটি স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য তাকে স্থানান্তর করা হয় জার্মানিতে। সেখানে, চিকিৎসাধীন অবস্থায় ইউরোপের বিশেষজ্ঞরা জানান, নাভালনিকে স্নায়ুযুদ্ধের সময়কালের শক্তিশালী নোভিচক বিষপ্রয়োগ করা হয়।

বিজ্ঞাপন

এদিকে, সেপ্টেম্বরের ২০ তারিখ পর্যন্ত নাভালনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এমন নথি মিলেছে। তারপর থেকে তিনি একটি অজ্ঞাত স্থানে অবস্থান করে তার সমর্থক দল এবং মুখপাত্রদের মাধ্যমে সবার সঙ্গে যোগাযোগ করছেন।

অন্যদিকে, নাভালনিকে উচ্চ চিকিৎসার্থে জার্মানি নেওয়ার সময়ই ডিসেম্বরের ৩০ তারিখ পর্যন্ত সময় বেধে দেওয়া হয়েছিল। এখন, ওই সময়ের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সামনে হাজির হতে ব্যর্থ হলে নাভালনির স্থগিত থাকা কারাদণ্ডাদেশ কার্যকর হওয়ার সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে অ্যালেক্সি নাভালনি’র মুখপাত্র কিরা জারমিশ এক টুইটার বার্তায় জানিয়েছেন, তার শারীরিক অবস্থা এখনও স্থিতিশীল নয়, তাই এখনই তিনি রাশিয়ায় ফিরতে পারবেন না।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন