বিজ্ঞাপন

‘কষ্ট, নির্মমতায় অশ্রুসিক্ত ২০২০’

December 29, 2020 | 6:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

২০২০ সালকে কষ্ট, নির্মমতা এবং অশ্রুসিক্ত বছর বলে উল্লেখ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। খবর এএফপি।

বিজ্ঞাপন

সোমবার (২৮ ডিসেম্বর) বছর সমাপনী ভাষণে এ কথা বলেন তিনি।

পাশাপাশি, বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা বাড়ানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

এক ভিডিও বার্তায় জাতিসংঘ মহাসচিব বলেন, সবাই মিলে নিজেদের মধ্যে এবং প্রকৃতিতে শান্তি প্রতিষ্ঠা করতে হবে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সবাইকে এগিয়ে আসতে হবে। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতেও কাজ করতে হবে। ২০২১ সালকে আরোগ্যের বছর হিসেবে প্রতিষ্ঠার আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

অ্যান্তোনিও গুতেরেস বলেন, ২০২০ এ করোনাভাইরাসের কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দারিদ্র, অসমতা এবং দুর্ভিক্ষও বেড়েছে পাল্লা দিয়ে।

এতো কিছুর পরও, আসন্ন খ্রিস্টিয় নতুন বছরকে আশার আলোকবর্তিতা বলে অভিহিত করেছেন গুতেরেস। সবাই যদি একসঙ্গে, ঐক্যমত এবং সংহতির ভিত্তিতে কাজ করে তাহলে আগামী বছর বিশ্বের প্রতিটি কোণায় আশার আলোকবর্তিতা ছড়িয়ে পড়বে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন এবং করোনাভাইরাস সংকট মোকাবিলা করে অংশগ্রহণমূলক স্থায়ী ভবিষ্যত নির্মাণের জন্য সকলের ঐকবদ্ধ হওয়া জরুরি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ২০২১ সালে জাতিসংঘের প্রধান উদ্দেশ্য ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যের কোটায় নামিয়ে আনতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণকে সর্বাধিক গুরুত্ব দেওয়া।

গুতেরেস বলেন, ভাইরাসের ভয়াবহতা থেকে মুক্তি লাভ, ভেঙ্গে পড়া অর্থনীতি এবং সমাজ পুনর্গঠন, মতানৈক্য দূরীকরণ এবং পৃথিবীকে রক্ষা – নতুন বছরের শুরুতে এগুলোই জাতিসংঘের প্রস্তাবনা।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন