বিজ্ঞাপন

সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে, জুবুথুবু জনজীবন

December 29, 2020 | 9:38 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মৌলভীবাজার: শীত জেঁকে বসেছে শ্রীমঙ্গলে। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৭.৩ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

এর আগে, ২০ ডিসেম্বরও শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭.৩ ডিগ্রি সেলসিয়াস।

এ ব্যাপারে শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া সহকারী মো. জাহেদুল ইসলাম মাসুম সারাবাংলাকে জানান, মঙ্গলবার সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে।

বিজ্ঞাপন

এদিকে, তাপমাত্রা নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে শ্রীমঙ্গলের প্রকৃতির রুপ। কুয়াশায় ঢাকা চা বাগানগুলো সকাল-সন্ধ্যায় নিচ্ছে মায়াবী রুপ। বাগানের সারি সারি ছায়াগাছগুলো ঢাকা পড়ছে কুয়াশার চাদরে। এ অঞ্চলের জলাধারগুলো মুখর হয়ে উঠছে শীতের অতিথি পাখির কলতানে। শীত বাড়ার সাথে সাথে বিচিত্র হতে শুরু করেছে প্রকৃতি।

অন্যদিকে, শ্রীমঙ্গলের পাখির অভয়ারণ্য বাইক্কা বিলসহ হাওর, বিল, জলাশয় ও চা-বাগানের লেকগুলোতে আসতে শুরু করেছে অতিথি পাখি। প্রকৃতির এই রূপসুধা পান করতে দর্শনার্থীদের ভিড়ও বাড়তে শুরু করেছে।

বিজ্ঞাপন

বিষয়টি নিয়ে হাইল-হাওরের বড় গাঙিনা সম্পদ ব্যবস্হাপনা সংগঠনের সভাপতি মো. আব্দুস সোবহান চৌধুরী সারাবাংলাকে জানান, বাইক্কা বিলে পাখির আগমন শুরু হয়ে গেছে। পাখির কলকাকলিতে বাইক্কা বিল মুখর হয়ে ওঠেছে।

তিনি বলেন, শীত যত বাড়বে পাখির আগমন তত বাড়বে। গত মৌসুমের তুলনায় এবার শীতের পাখির সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

ওদিকে, শীতের তীব্রতায় কষ্ট করে দিনাতিপাত করা ছিন্নমূল মানুষের ব্যাপারে উপজেলা প্রশাসন কী ভূমিকা রাখছে তা জানতে চাইলে শ্রীমঙ্গল উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আছাদুজ্জামান সারাবাংলাকে জানান, শ্রীমঙ্গল উপজেলার ৯ ইউনিয়ন ও চা-বাগানগুলোতে দুই দফায় পাঁচ হাজার ৬০০ কম্বল দরিদ্র ও শীতার্ত মানুষের মাঝে বিতরণ করা হয়েছে। খুব শীঘ্রই উপজেলায় আরো শীতবস্ত্র ও কম্বল শীতার্তদের মাঝে বিতরণ করা হবে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন