বিজ্ঞাপন

সরকারের পদত্যাগের দাবিতে বাম জোটের কালো পতাকা মিছিল বুধবার

December 29, 2020 | 9:24 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারের পদত্যাগের দাবিতে কালো পাতাকা মিছিল করবে বাম গণতান্ত্রিক জোট। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দুই বছর পূর্তিতে এই কর্মসূচি ঘোষণা দিয়েছিল বাম ঘরানার রাজনৈতিক দলগুলোর জোটটি।

বিজ্ঞাপন

বুধবার (৩০ ডিসেম্বর) রাজধানীতে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে এই কর্মসূচি পালন করা হবে। একইসঙ্গে সারাদেশেও পালন করা হবে এই কর্মসূচি। তবে জেলা ও উপজেলায় ডিসি, ইউএনও কার্যালয়ের সামনে জোটের নেতারা কালো পতাকা নিয়ে অবস্থান করবেন।

আরও পড়ুন- ৩০ ডিসেম্বর ঘিরে সরকার পতনের কর্মসূচি বামজোটের

বুধবার জোট নেতাদের এক যৌথ বিবৃতিতে এই কর্মসূচি পালনের জন্য বাম গণতান্ত্রিক জোটের সব নেতাদের প্রতি আহ্বান জানানো হয়। এতে বলা হয়, কেন্দ্রীয়ভাবে সকাল ১১টায় পল্টন মোড়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কার্যালয়ের সামনে জড়ো হয়ে কালো পতাকা মিছিল শুরু হবে।

বিজ্ঞাপন

যৌত বিবৃতিতে সই করেছেন জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক আবদুল্লাহ ক্বাফী রতন, পরিচালনা পরিষদের সদস্য সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদ মোবিনুল হায়দার চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ইউসিএলবি’র সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, সমাজতান্ত্রিক আন্দোলনের সভাপতি হামিদুল হক।

ক্ষমতাসীন অবৈধ সরকারের পদত্যাগের দাবিতে দেশবাসীকে ‘কালো দিবস’ পালনের আহবান জানিয়ে বিবৃতিতে বাম নেতারা বলেন, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর তৎকালীন ক্ষমতাসীন দল পুলিশ ও প্রশাসনকে ব্যবহার করে দিনের ভোট রাতে করার মধ্য দিয়ে অবৈধভাবে পুনঃক্ষমতাসীন হয়েছে। অবৈধ এই সরকার গায়ের জোরে ক্ষমতাসীন রয়েছে। এ সরকারের ক্ষমতায় থাকার নৈতিক কোনো অধিকার নেই।

তারা আরও বলেন, সরকার পদত্যাগ না করলে গণঅভ্যুত্থানের মাধ্যমে সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে। ৩০ ডিসেম্বর অবৈধ সরকারের প্রতি অনাস্থা প্রকাশ করে কালো পতাকা হাতে রাজপথে নেমে আসার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান তারা।

বিজ্ঞাপন

বিবৃতিতে বাম নেতারা ৩০ ডিসেম্বরের ‘ভোট ডাকাতি’র নির্বাচনের ‘আয়োজক’ নির্বাচন কমিশনকেও পদত্যাগের আহ্বান জানিয়েছেন। তারা বলেন, যদি ব্যর্থ নির্বাচন কমিশন স্বেচ্ছায় পদত্যাগ না করে, তবে রাষ্ট্রপতির কর্তব্য হবে তার সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে নির্বাচন কমিশনকে বরখাস্ত করা।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন