বিজ্ঞাপন

ভারত থেকে আরও ৫০ হাজার টন চাল কিনবে সরকার

December 30, 2020 | 9:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভারত থেকে আরও ৫০ হাজার টন চাল কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর জন্য খরচ হবে ১৬৮ কোটি ৬২ লাখ ৯০ হাজার ৪০০ টাকা। সে হিসাবে প্রতি কেজি চালের দাম হবে ৩৩ টাকা ৭২ পয়সা।

বিজ্ঞাপন

বুধবার (৩০ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের এ প্রস্তাবে অনুমোদন দেয় কমিটি। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

অতিরিক্ত সচিব বলেন, সিদ্ধান্ত অনুযায়ী ১৬৮ কোটি ৬২ লাখ ৯০ হাজার ৪০০ টাকা ব্যয়ে এই চাল কেনা হচ্ছে। ভারতের বীরভূমের এম এস পি কে এগ্রি লিংক প্রাইভেট লিমিটেড এই চাল সরবরাহ করবে। প্রতি টন চালের দাম নির্ধারণ করা হয়েছে ৩৯৭ দশমিক ৭১ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় প্রতি কেজি চালের দাম পড়বে ৩৩ টাকা ৭২ পয়সা।

এর আগে, গত ২ এবং ৯ ডিসেম্বর আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫০ হাজার টন করে এক লাখ টন সিদ্ধ চাল কেনার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। ওই সময় প্রতি টন যথাক্রমে ৪০৪ দশমিক ৩৫ মার্কিন ডলার এবং ৪১৬ মার্কিন ডলার মূল্য নির্ধারণ করা হয়। সে হিসাবে প্রথমবারের ক্রয়প্রস্তাবে প্রতি কেজি চালের দাম ৩৪ টাকা ২৮ পয়সা ও দ্বিতীয়বারের ক্রয়প্রস্তাবে এর দাম পড়েছে ৩৫ টাকা ২৭ পয়সা ধরা হয়। সে তুলনায় তৃতীয়বার যে চাল কেনা হচ্ছে, তার দাম আগের দুইবারের তুলনায় কমেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন