বিজ্ঞাপন

‘৭ মার্চের ভাষণ বাঙালির ৪ হাজার বছরের অস্তিত্বের ইতিহাস’

December 31, 2020 | 4:13 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ বাঙালির ৪ হাজার বছরের অস্তিত্বের ইতিহাস। এই ২৩ মিনিটের ভাষণ থেকে চার হাজার বছরের পটভূমি পাওয়া যায়। এই পটভূমি নির্দেশ করে, আমরা কিভাবে শুরু থেকে অতিক্রম করে জাতিসত্তা ও স্বাধীনতা অর্জন করেছি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) রাজারবাগ পুলিশ লাইন্স অডিটরিয়ামে বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত মহান বিজয় দিবস-২০২০ উপলক্ষে বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা শীষর্ক আলোচনা সভা ও বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই ‘দিশারী’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. বেনজীর আহমেদ বলেন, ‘বঙ্গবন্ধু যখন জনসমুদ্রের সামনে দাঁড়িয়ে বলেন আজ আমি দুঃখ ভারাক্রান্ত মনে আপনাদের সামনে হাজির হয়েছি। তখন তিনি কিন্ত বাঙালি জাতির ৪ হাজার বছরের অস্তিত্ব হিসেবে দাঁড়িয়েছিলেন। তার এই দুঃখ ও ভারাক্রান্ত মন ছিল, ৪ হাজার বছরের বঞ্চনার দুঃখ, অপমানের দুঃখ, বৈষম্যের দুঃখ। যে বৈষম্য কারণে মানুষকে মনে করতে হয়েছে, শুধু দুধভাত হলেই তাদের জন্য যথেষ্ট।’

বিজ্ঞাপন

আইজিপি আরও বলেন, “তবে তার দেখানো পথে প্রধানমন্ত্রীর নেতৃত্বে এত উন্নতির পরও বঙ্গবন্ধুকে নিয়ে কিছু ব্যক্তি যা বলেন, তা শুনে একটি কবিতার লাইন মনে হয়, ‘সেসব কাহার জন্ম নির্ণয় না জানি’। আমাদের বঙ্গবন্ধুর চর্চা করতে হবে দেশপ্রেম সুসংহত করার জন্য। আমরা যত বেশি বঙ্গবন্ধুকে চর্চা করবো ততবেশি আমরা দেশপ্রেমে সুসংহত হব।’ এসময় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে রাজনীতির ‘ম্যাগনিফায়িং গ্লাস’ দিয়ে না দেখে দেশপ্রেমের ‘ম্যাগনিফায়িং গ্লাস’ দিয়ে দেখার আহ্বান জানান আইজিপি।

পরে আইজিপি অন্যান্য অতিথিদের নিয়ে ১৫ আগস্ট উপলক্ষে বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের সেরা রচনা নিয়ে প্রকাশিত ‘দিশারী’ পুস্তকের মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।

ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে অতিরিক্ত আইজি ড. মইনুর রহমান চৌধুরী, এসবির অতিরিক্ত আইজি মীর শহীদুল ইসলাম, পুলিশ স্টাফ কলেজের রেক্টর ড. মোহাম্মদ নাজিবুর রহমানসহ ঢাকার পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা এবং পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন