বিজ্ঞাপন

বয়স জটিলতায় সরকারি বিদ্যালয়ে ভর্তি লটারি পিছিয়ে ১১ জানুয়ারি

January 1, 2021 | 6:47 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির জন্য লটারি ১১ জানুয়ারি অনুষ্ঠিত হবে। আর ভর্তির জন্য শিক্ষার্থীদের আবেদন শেষ হবে আগামী ৭ জানুয়ারি।

বিজ্ঞাপন

বয়স জটিলতার কারণে উচ্চ আদালতের নির্দেশে এই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। এর আগে, গত ৩০ ডিসেম্বর লটারি আয়োজন করার কথা ছিল।

এ বছর ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের বয়সমীমা ১১ বছরের বেশি করা হয়। এ কারণে অনেক শিক্ষার্থী পঞ্চম শ্রেণি পাশ করলেও বয়স জটিলতায় আবেদন করতে পারছিল না। পরে ভুক্তভোগী পরিবারের অভিভাবকরা আদালতে রিট করেন। পরে দু’দিনের মধ্যে এটি সমাধানের নির্দেশনা দেয় আদালত। পরে উচ্চপর্যায়ের বৈঠক করে বয়সয়ের সময়সীমা শিথিল করা হয়। আর আবেদনের সময় এবং লটারিও পিছিয়ে দেওয়া হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক নির্দেশনায় বলা হয়, ২০২১ শিক্ষাবের্ষ সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ম হতে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির জন্য ডিজিটাল লটারি ৩০ ডিসেম্বর আয়োজনের কথা থাকলেও হাইকোর্টের নির্দেশনার কারণে লটারি অনুষ্ঠান কার্যক্রম বিজ্ঞপ্তি জারি করে স্থগিত করা হয়। এর বদলে জানুয়ারির ১১ তারিখে এটি আয়োজন করা হবে।

বিজ্ঞাপন

বয়সের কারণে ইতোপূর্বে যারা আবেদন করতে পারেনি তারা এখন আবেদন করতে পারবে। সেজন্য সফটওয়্যারটি বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) বিকেল ৫টার পর খুলে দেওয়া হয়েছে এবং আগামী ৭ জানুয়ারি বিকেল ৫টা পর্যন্ত আবেদন করা যাবে। স্থগিত হওয়া লটারি আগামী ৭ জানুয়ারি ডিজিটাল মাধ্যমে যুক্ত করা হবে বলেও নির্দেশনায় বলা হয়েছে।

সারাবাংলা/টিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন