বিজ্ঞাপন

আজ মান্নান হীরা স্মরণে ‘লালজমিন’

January 2, 2021 | 4:00 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

২৩ ডিসেম্বর প্রয়াত হয়েছেন দেশের অন্যতম নাট্যকার মান্নান হীরা। তার উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে ‘লালজমিন’ অন্যতম। দেশ বিদেশে বহুল প্রশংসিত এই নাটকটি নিয়মিত মঞ্চায়ন হচ্ছে। মান্নান হীরার স্বরণে তাকে শ্রদ্ধা জানাতে আজ (২ জানুয়ারি) রাজধানীর বেইলী রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মিলনায়তন সন্ধা ৬ টায় ‘লালজমিন’ নাটকটির ২৫৯ তম মঞ্চায়ন করবে শূন্যন রেপর্টরী থিয়েটার। নাটকের পূর্বে থাকছে মান্নান হীরার জীবন ও কর্মের উপর আলোচনা। লালজমিন মূলত মুক্তিযুদ্ধের গল্পের নাটক। নাটকটিতে একক অভিনয় করেছেন মোমেনা চৌধুরী।

বিজ্ঞাপন

এদিকে গত বছরের শেষ দিন ৩১ডিসেম্বর সিরাজগঞ্জ পাবলিক লাইব্রেরিতে মান্নান হীরার স্মরণ সভার আয়োজন করা হয়। সেখানে অংশগ্রহণ করেন মামুনুর রশীদ, অনন্ত হিরা, ফয়েজ জহির, মোমেনা চৌধুরী, খোরশেদ আলম, নিথর মাহবুব সহ আরণ্যক নাট্যদলের কর্মীরা। শোকসভার আগে সবাই মান্নান হীরার কবর জিয়ারত করেন।

২০১১ সালের ১৯ মে প্রথম লালজমিন নাটকটির মঞ্চায়ন হয় রাজধানীর নাটমন্ডলে। এরপর দেশের নানা জায়গায় এবং রাজধানীর বিভিন্ন মঞ্চে মঞ্চায়ন হয়ে আসছে লালজমিন। শুন্যন রোপার্টরি থিয়েটারের প্রথম প্রযোজনা ‘লালজমিন’ নাটকটির নির্দেশনা দিয়েছেন তরুণ প্রতিভাবান নির্দেশক সুদীপ চক্রবর্তী।

বিজ্ঞাপন

‘লালজমিন’ নাটকটির গল্প মুক্তিযুদ্ধের একটি খন্ডচিত্রের বয়ান। মহান মুক্তিযুদ্ধে একজন কিশোরীর অংশগ্রহণ, গল্পের অগ্রগতির সঙ্গে সঙ্গে যুদ্ধের ভয়াবহতা, মেয়েটির ত্যাগ- সবশেষে স্বাধীনতা অর্জন দর্শকদের এক নতুন অভিজ্ঞতার সম্মুখে দাঁড় করিয়ে দেয় ‘লালজমিন’।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন