বিজ্ঞাপন

প্রাচ্যনাটের নতুন নাটক ‘দ্য আলটিমেট মাস্ক’

January 2, 2021 | 4:18 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

তারুণ্য নির্ভর নাট্যদল প্রাচ্যনাট তাদের নতুন নাট্য প্রযোজনা ‘দ্য আলটিমেট মাস্ক’ মঞ্চস্থ করতে যাচ্ছে। নাট্য নির্দেশক আজাদ আবুল কালাম-এর রচনায় প্রযোজনাটির নির্দেশনা দিয়েছেন মিতুল রহমান। আজ (২ জানুয়ারি) সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটির কারিগরী প্রদর্শনী হবে।

বিজ্ঞাপন

এই প্রযোজনাটির মূল আলোচ্য বিষয় বৈশ্বিক উষ্ণায়ন ও পরিবেশ দূষণ। উল্লেখ্য, দ্য আলটিমেট মাস্ক প্রাচ্যনাটের ৩৬-তম প্রযোজনা। মালয়েশিয়ায় অনুষ্ঠিত এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভ্যাল ২০১৯-এর ১৫ নভেম্বর নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। সেখানে নাটকটি দর্শকের কাছ থেকে বিপুল সাড়া পেয়েছে।

নাটকটির গল্পে দেখা যায়, আব্দুল হাইয়ের নির্দিষ্ট কোনো পেশা নেই। সে কখনো খেলনা বিক্রি করে তো কখনো দা-বটি-খুন্তি বিক্রি করে কিংবা কখনো সে আবার গার্মেন্টসের রিজেক্টেড কাপড়ও বিক্রি করে। স্ত্রী ও একাধিক সন্তান নিয়ে কোনোরকমে আব্দুল হাইয়ের দিন চলে যায়। এরমধ্যে বিশ্বজুড়ে উষ্ণায়ন ও পরিবেশ দূষণের প্রভাবে মানুষ মাস্ক পরে রাস্তায় বের হতে থাকে। আব্দুল হাই তাদের কাছে শোনে- বাতাসে নাকি মরণের উপাদান ভেসে বেড়াচ্ছে, তাই মাস্ক ছাড়া বাঁচার উপায় নাই! আব্দুল হাই এবার মুখোশ বিক্রি করতে শুরু করে। তার মুখোশের বাহারী রঙ-বেরঙের নকশার কারণে দ্রুত সে সবার কাছে জনপ্রিয় হয়ে ওঠে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মুখোশের খবর এমনভাবেই ছড়িয়ে পড়ে যে তার আঁচ গিয়ে লাগে পরিবেশ দূষণ নিয়ে এক বিশ্ব সম্মেলনের প্রস্তুতিতে। বিশ্বনেতারা সেই সম্মেলনে তারই বানানো বায়ুদূষণবিরোধী মুখোশ পরতে চায়। আব্দুল হাই তাদের জন্য মুখোশ বানায়, আর তারপর…

বিজ্ঞাপন

নাট্য প্রযোজনাটির সহকারী নির্দেশনায় রয়েছেন সাইদুর রহমান শাহীন। এছাড়াও মঞ্চ ও আলোক প্রক্ষেপন ভাবনায় রয়েছেন মোঃ শওকত হোসেন সজীব, সঙ্গীত পরিকল্পনায় নীল কামরুল, কোরিওগ্রাফিতে ফরহাদ আহমেদ শামীম, প্রপস-এ তানজি কুন এবং কস্টিউমে আফসান আনোয়ার। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আহমাদ সাকী, রকি খান, সাইদুর রহমান শাহীন, মাহমুদুল রাব্বি, অদ্রী জা আমিন, মনিষা শারমিন ইটি, সজীব হাজরা ও ডায়না মেরিলিন।

সারাবাংলা/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন