বিজ্ঞাপন

‘সরকারি চিনিকল বন্ধ না করে লাভজনক করা সম্ভব’

January 2, 2021 | 5:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের সরকারি চিনিকলগুলো বন্ধ না করে পণ্য বহুমুখীকরণের জন্য কারখানাগুলো আধুনিকায়ন ও দুর্নীতি দূর করে চিনিকলগুলো লাভজনক করা সম্ভব বলে জানিয়েছেন সুগার মিলস চিল্ড্রেন্স ফোরাম (এসএমসিএফ)।

বিজ্ঞাপন

শনিবার (২ জানুয়ারি) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ১৬টি চিনিকলের শ্রমিক-কর্মচারী ও আখচাষীদের ছেলেমেয়েরা সুগার মিলস চিল্ড্রেন্স ফোরাম সংগঠনের ব্যানারে মানববন্ধনে এসব কথা বলেন।

মানববন্ধনে অংশ নিয়ে বক্তারা জানান, সরকারি চিনিকলগুলোর লোকসানের জন্য দায়ী গুটি কয়েকজনের দুর্নীতি আর অব্যবস্থাপনা। এর দায় হাজার হাজার সাধারণ শ্রমিক আর আখ চাষীদের ওপর চাপিয়ে দেওয়া হচ্ছে। বাজারে ব্যাপক চাহিদা থাকা সত্বেও সরকারি চিনিকলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। এতে আখচাষীদের ও শ্রমিক কর্মচারীদের জীবন হুমকির মুখে ফেলে দেওয়া হয়েছে। আখ চাষীদের ভবিষ্যতে আখ উৎপাদনে নিরুৎসাহিত করা হচ্ছে।

মানববন্ধনে অংশ নিয়ে সুগার মিলস চিল্ড্রেন্স ফোরামের নেতৃবৃন্দ জানান, করোনা মহামারির সময় সরকার বিভিন্ন সেক্টরে হাজার হাজার কোটি টাকা ভর্তুকি দিলেও চিনি শ্রমিকদের মাসের পর মাস বেতন দেওয়া বন্ধ রেখেছে। এর ফলে অত্যন্ত শোচনীয়ভাবে তাদের দিন কাটাচ্ছে।

বিজ্ঞাপন

এজন্য দ্রুত মিলগুলোতে বকেয়া বেতন পরিশোধ করে চিনিকলগুলো খুলে দেওয়ার দাবি জানানো হয়।

চিনিকল আধুনিকায়নের কথা উল্লেখ করে তারা জানান, চিনিশিল্প আধুনিকায়নের কথা মুখে বলেও আজ অব্দি বাস্তবায়িত হয়নি। দুটি চিনিকল আধুনিকায়ন করার জন্য দুটি প্রকল্প হাতে নেওয়া হলেও গত সাত বছরে কয়েকটি গাড়ি কেনা ছাড়া প্রকল্পের কোনো কাজ হয়নি। অথচ এর দায় বহন করতে হচ্ছে হাজার হাজার আখচাষি আর চিনি শিল্প শ্রমিক কর্মচারীদের।

তারা আরও জানান, সরকারি বিভিন্ন সেক্টরে কয়েক হাজার কোটি টাকা ঋণ মওকুফ করেছে এবং খেলাপি ঋণ নিয়মিত করনের সুবিধা দিয়েছে।

বিজ্ঞাপন

এ ছাড়া সরকার বিএডিসি, বিমান ও রেলেসহ বিভিন্ন সংস্থায় হাজার হাজার কোটি টাকা ভর্তুকি দিয়ে আসছে। সে তুলনায় চিনি শিল্পের ভর্তুকির পরিমাণ অত্যন্ত কম। অথচ এ শিল্পে মূল্যসংযোজন একশতভাগ। টেকসই উন্নয়নের সরকারি নীতির সঙ্গে চিনি শিল্পের উন্নয়ন সামঞ্জস্যপূর্ণ।

প্রত্যন্ত অঞ্চলের অর্থ সামাজিক ও অবকাঠামো উন্নয়নে এই চিনিকলগুলোর ব্যাপক অবদান রয়েছে। দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে চিনিকলগুলো আধুনিকায়ন ও বহুমুখী পণ্য উৎপাদন করার জন্য দক্ষ ও দুর্নীতিমুক্ত বিনিয়োগের দাবি জানান তারা।

সারাবাংলা/কেআইএফ/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন